প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

সৃজনশীল পদ্ধতিতে গাইড বইয়ের প্রয়োজন নেই

65
পড়া যাবে: < 1 minute

গাইড বই আর নোট বইয়ের ব্যবহার বন্ধ করতে চাই উল্লেখ করে শিক্ষা’মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এখন সৃজন’শীল পদ্ধতিতে গাইড বইয়ের প্রয়োজন হওয়ার কথা নয়। তিনি বলেন, গাইড বই, নোট বই মুদ্রণ’কারী প্রতিষ্ঠান তারা অনৈতিকভাবে কোনো কোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক’দের আর্থিকভাবে প্র’ভাবিত করে তারা বাধ্য করে শিক্ষার্থীদের এসব কিনতে। সবাইকে সচেতন হতে হবে।

বৃ’হস্পতিবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে এক সংবাদ স’ম্মেলনে তিনি এসব কথা বলেন। গাইড বই ও নোট বই, বিক্রি বন্ধের ব্যাপারে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনেরও একটু সহযোগিতা চান মন্ত্রী। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে কিন্তু সারা দেশে, প্রতিটি জায়’গায় এই বিষয়’গুলো বন্ধ করা একক’ভাবে কোনো দিনই সম্ভব নয়।

আরও পড়ুন:  *শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার মতো পরিস্থিতি এখনও সৃষ্টি হয়নি*

গাইড বই থেকে এসএসসির প্রশ্ন করা নিয়ে এক প্রশ্নের জবাবে শিক্ষা’মন্ত্রী বলেন, কোনো প্রশ্ন একে’বারে রিপিট হবে না, সেটা করা কিন্তু কঠিন। ৫ হাজার ৫৮০ সেট প্রশ্ন প্রণয়ন করা হয়েছে। কী বিশাল কর্ম’যজ্ঞ একবার শুধু চিন্তা করে দেখেন। সেখান থেকে ২ হাজার ৭৯০ সেট প্রশ্ন ছাপানো হয়েছে। কিছু না কিছু প্রশ্ন সারা জীবনেই রিপিট হয়। কিন্তু এক’দম হুবহু না হওয়াই উচিত।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 41
    Shares