প্রচ্ছদ বাংলাদেশ জেলা

ব্রাহ্মণবাড়িয়ায় নলকূপ থেকে তীব্র গতিতে বের হচ্ছে গ্যাস

133
পড়া যাবে: < 1 minute

ব্রাহ্মণবাড়িয়ার কস’বায় একটি স্কুলে নলকূপ বসানোর সময় সেখান থেকে তীব্র গতিতে গ্যাস বের হচ্ছে। নিয়ন্ত্রণ’হীন গ্যাসের চাপে আতঙ্কিত হয়ে পড়েছেন এলাকাবাসী। বৃ’হস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) সকাল থেকে উপজেলার বিদ্যানগর এলাকার শেরে বাংলা উচ্চ বিদ্যালয়ে বিষয়টি দেখতে উৎসুক মানুষের ভিড় জমে। দূর থেকে দাঁড়িয়ে এক নজর দেখতে উপস্থিত হন নানা বয়সী মানুষ। এ সময় সাধারণ মানুষকে নি’রাপদ দূরত্বে অবস্থান করার পরামর্শ দেন আইনশৃঙ্খলা রক্ষা’বাহিনীর সদস্য’রা। এর আগে, বুধবার (৫ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে কসবা উপজেলার সীমান্ত’বর্তী গ্রাম বিদ্যানগর শেরে বাংলা উচ্চ বিদ্যালয়ে নলকূপের পাইপ দিয়ে তীব্র’গতিতে গ্যাস বের হওয়া শুরু হয়।

এ ঘটনার পর আতঙ্কে বিদ্যালয়ে ছুটি ঘোষণা করেছে স্কুল কর্তৃ’পক্ষ। স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা ঘটনা’স্থল পরিদর্শন করেছেন। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে লাল পতাকা উড়িয়ে পুরো এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। একই সঙ্গে গ্রামে কেউ যাতে চুলায় আগুন না ধরান সে বিষয়ে মাইকে প্রচার করে সাব’ধান করে দিয়েছেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। উ’পজেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে ঘটনা’স্থলে গিয়ে দেখা যায়, পানি ও বালিতে শেরে বাংলা উচ্চ বিদ্যালয়ের মাঠ ভরে গেছে। গ্যাসের গন্ধে পুরো এলাকায় এক ভীতিকর পরিবেশ সৃষ্টি হয়েছে। শত শত মানুষ বিদ্যালয়ের দেয়ালের চার’পাশে ঘিরে আছেন।

আরও পড়ুন:  ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে জেলায় জেলায় বিক্ষোভ অব্যাহত

বিদ্যালয়টির প্রধান শিক্ষক ও বায়েক ইউনিয়নের চেয়ার’ম্যান আল মামুন ভুইয়া জানান, বিদ্যালয়ের পানীয় জলের ব্যবস্থা নিশ্চিত করতে বিদ্যালয় কর্তৃপক্ষ একটি গভীর নলকূপ বসানোর সিদ্ধান্ত নেয়। উ’পজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর থেকে বরাদ্দ পাওয়া ওই গভীর নলকূপটি গত ২ ফেব্রুয়ারি থেকে ঠিকা’দারি প্রতিষ্ঠান কর্তৃক ১৫ জন শ্রমিক বসানোর কাজ শুরু করেন। মঙ্গল’বার রাতে ৫৪০ ফুট খননের পর বালি ও পানির স্তর পাওয়া যায়। বুধবার স’কাল ৯টার দিকে শ্রমিকরা সেখানে পানির ফিল্টার পাইপ স্থাপনের জন্য পাইপ উত্তোলনের সময় গ্যাস, পানি ও বালির চাপে পাইপ উপড়ে যায় এবং শ্রমিক’রা ১৫ থেকে ২০ ফুট উপর থেকে ছিটকে নিচে পড়ে যান।

আরও পড়ুন:  চারদিনের সফরে বাংলাদেশে বিএসএফ মহাপরিচালক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 137
    Shares