প্রচ্ছদ স্বাস্থ্য

পায়ের দুর্গন্ধ কমাতে কার্যকরী উপায়

209
পড়া যাবে: 2 মিনিটে

এক গবেষণায় জানা গেছে, একজন পূর্ণ’বয়স্ক মানুষের একটি পা থেকে প্র’তিদিন গড়ে ০.২৩৬ লিটার ঘাম ঝরে। দীর্ঘ সময় ধরে জুতা-মোজা পায়ে পরিধানের ফলে পায়ে ঘাম হতে থাকে এবং এই ঘাম থেকে প্র’চণ্ড দুর্গন্ধ বের হতে থাকে যা নিজের জন্য যেমনি, তেমনি অন্যের জন্যও মহা বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। আর এর কারণে একজন ব্যক্তি ব্যক্তিত্ব’হীনতায় ভোগেন-পায়ের ঘাম হওয়ার কারণ- এক ধরনের ব্যাক’টেরিয়া পায়ের ঘাম খেয়ে অর্গানিক এসিড নিঃ’সরণ করে যার ফলে পায়ের ঘামে তৈরি হয় বিশ্রি গন্ধ। একটু স’চেতন হলে আর কিছু নিয়ম অনুসরণ করলেই আপনি এই বিব্রতকর পরিস্থিতি থেকে বাঁচতে পারবেন। ১. পানি; প্র’চুর পানি পান করুন। পর্যাপ্ত পানি দেহের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। ২. মোজা; সিনথেটিক মোজা বাদ দিয়ে সুতি মোজা প’রিধান করুন। মোজা পরার আগে দেখুন আপ’নার পা শুকনো আছে কিনা। ৩. বার বার ব্যবহার; দুই দিনের বেশি একই মোজা ব্যব’হার না করাই ভাল।

৪. রোদে দেওয়া; ঘরের বাইরে ব্যব’হৃত জুতো জোড়া প্রতি’দিনই হালকা রোদে শুকিয়ে নিতে হবে। ৫. হাটা হাটি; মাঝে মাঝে খালি পায়ে কিং’বা স্যান্ডেল পায়ে হাটা হাটি করতে পারেন। ৬. গ্রিন টি; খুব বেশি গন্ধ হলে গ্রিন টি এ ফোটানো পানি দিয়ে পা ধুয়ে ফেলতে পারেন। ৭. ফুট পাউডার; পায়ে দিনে দুবার ফুট পাউ’ডার ব্যবহার করতে পারেন। ৮. পা মালিশ; শালগম বা মূলার রস দিয়ে পা মালিশ করলে পায়ের দুর্গন্ধ দূর হয়। ৯. আদার রস; পায়ের দুর্গন্ধ দূর করতে আদার রস বেশ উপকারী। আদার রস দিয়ে পা মালিশ করতে হবে। ১০. বেকিং পাউডার; এক গামলা গরম পানিতে এক টেবিল চামচ বেকিং পাউডার মিশিয়ে সেই পানিতে ২০ মিনিট পা ডুবিয়ে রাখলে দুর্গন্ধ হওয়ার স’ম্ভাবনা কমে যাবে। ১১. ফিটকিরি গুঁড়ো; ফিটকিরি গুঁড়ো এক কাপ পানি’তে মিশিয়ে সেই পানি দিয়ে আ’পনার পা ধুয়ে ফেলুন।

পা শু’কিয়ে গেলে আ’পনি পায়ে জুতো পরে দেখুন দুর্গন্ধ কম হবে। ১২. ভিনেগার; দেড় কাপ ভিনেগার আট কাপ গরম পানিতে মিশিয়ে আপনার পা ১০ থেকে ১৫ মিনিট সেই পানিতে ভিজিয়ে রাখুন। ১৩. স্প্রে মিশ্রণ; আধা কাপ সোহাগা ও আধা কাপ ভিনে’গার দুই কাপ পানি দিয়ে মিশিয়ে একটি স্প্রে বোতলে নিন, এবার এই মিশ্রণ আপনার জুতোর মধ্যে স্প্রে করতে পারেন। ১৪. ল্যাভেন্ডার অয়েল; পায়ের দুর্গন্ধ কমিয়ে আনতে গরম পানিতে কয়েক ফোঁটা ল্যাভে’ন্ডার অয়েল মিশিয়ে ১৫ থেকে ২০ মিনিট সে পানিতে পা ভিজিয়ে রাখুন। টানা এক সপ্তাহ প্রতিদিন দুইবার এই নিয়ম অনু’যায়ী চললে পায়ের দুর্গন্ধ হওয়া কমে যাবে। পা সবারই ঘামে কিন্তু দুর্গন্ধ সবার হয় না। তাই নিজের পায়ের দুর্গন্ধের কারণ খুঁজে বের করুন এবং তার প্রতি’কার করুন। নয়তো বিব্রতকর পরিস্থিতি আপ’নার পিছু ছাড়বে না!

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।