প্রচ্ছদ বিশ্ব সংবাদ

ভারতকে জবাব দিতে মালয়েশিয়া থেকে তেল আমদানি করার ঘোষণা দিয়েছে পাকিস্তান

556
পড়া যাবে: < 1 minute

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল ইস্যুতে মালয়েশিয়ার অবস্থানে কড়া পদ’ক্ষেপ গ্রহণ করে ভারত। ইসলামিক দেশটির অর্থ’নীতিতে আঘাত হেনে তাদের থেকে পাম তেলের আমদানি বন্ধ করে নয়া’দিল্লি। এই পরিস্থিতিতে ভারতকে পাল্টা জবাব দিতে মাল’য়েশিয়া থেকে যত বেশি সম্ভব পাম তেল আমদানি করার ঘোষণা দিয়েছে পাকিস্তান। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা নিয়ে আন্তর্জাতিক মঞ্চে বারংবার বি’রোধীতা করছে পাকিস্তান।

এ নিয়ে ইসলামাবাদের পাশে দাঁড়ায় মালয়েশিয়ার প্রধান’মন্ত্রী মাহাথির মোহাম্মদ। তিনি গত কয়েক মাস ধরে কাশ্মীর’সহ ভারতের নানা ইস্যুতে খোলাখুলিভাবে পাকিস্তানকে সমর্থন করছেন। তারই জেরে ভারত মালয়েশিয়া থেকে পাম তেল কেনা বন্ধ করে ইন্দো’নেশিয়া থেকে পাম তেল আম’দানি বাড়িয়ে দিয়েছে। গত বছর পর্যন্ত ভারত ইন্দোনেশিয়া থেকে তিন লক্ষ টন পাম তেল কিনেছে। এবার তা বেড়ে হয়েছে ৬ লক্ষ টন। জানা গেছে, মালয়েশিয়া বিশ্বে যত লক্ষ টন পাম তেল বিক্রি করে তার এক-তৃ’তীয়াংশ কিনত ভারত।

আরও পড়ুন:  ভরা মৌসুমে মালয়েশিয়ায় পাম বাগানে শ্রমিক সংকট

বিদেশি মুদ্রা আয়ের এই প্রধান পথ বন্ধ হয়ে যাওয়ায় বেশ বি’পাকে পড়ে দেশটি। এই পরিস্থিতিতে মাল’য়েশিয়ায় পৌঁছে প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে দেখা করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেখানে বলেন, কাশ্মীর নিয়ে মালয়েশিয়ার অবস্থান মেনে নিতে পারে’নি ভারত। তাই পাম তেল আমদানি বন্ধ করার হু’মকি দিয়েছে। এটা আমাদের নজরে এসেছে। মালয়েশিয়া থেকে পাম তেল কিনতে আমরা যথা’সাধ্য চেষ্টা করবো।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 8.3K
    Shares