প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে যাচ্ছেন শেখ হাসিনা

54
পড়া যাবে: < 1 minute

সমাজক’ল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পর কোনো সরকারই প্রতি’বন্ধীদের জন্য সেভাবে কোনো কাজ করেনি। কিন্তু, বর্তমান শেখ হাসিনা সরকার প্রতিবন্ধী’বান্ধব। জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী’দের নিয়ে কাজ করে যাচ্ছেন। শুক্র’বার (৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রতিবন্ধী কম’প্লেক্স সুবর্ণ ভবন চত্বরে বাংলা ইশারা ভাষা দিবস- ২০২০ উ’পলক্ষে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সমাজকল্যাণমন্ত্রী বলেন, একের পর এক অসম্ভবকে সম্ভব করে চলেছেন প্রধা’নমন্ত্রী শেখ হাসিনা। এক সময়কার তলা’বিহীন ঝুড়ি বলে পরিচিত বাংলাদেশকে আজ তিনি রোল মডেল হিসেবে বিশ্বের কাছে পরিচিত করেছেন।

বঙ্গ’বন্ধুর স্বপ্ন বাস্তবায়নে অবহেলিত, অটিস্টিক শিশুদের নিয়ে কাজ করে যাচ্ছেন শেখ হাসিনা। তার সরকার প্রতিবন্ধীবান্ধব। শুধু তাই নয়, তার সুযোগ্য কন্যা সালমা ওয়াজেদ পুতুলও অটিস্টিকদের নিয়ে কাজ করে বিশ্বকে চমকে দিয়েছেন। বাঙালির মর্যাদা আরও বৃদ্ধি করছেন তিনি। স্বাধীন’তার মহান স্থ’পতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশের অবহেলিত, নির্যাতিত, বঞ্চিত জন’গোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠার জন্য সংবিধানে বিষয়’গুলো উল্লেখ করে গেছেন। যুদ্ধ’বিধ্বস্ত একটি দেশকে নতুন ক্রএ গড়ার স্বপ্ন দেখতেন তিনি। মুক্তিযুদ্ধের পর আমাদের ব্রিজ-কালভার্ট, স্কুল-কলেজ-মাদ্রাসা কোনোটাই ছিল না। তিন এই ধ্বংস’স্তূপের মধ্য দাঁড়িয়ে মাথা উঁচু করে জয়ের স্বপ্ন দেখতেন। বাঙালিরা কখনো শাসক ছিল না, ছিল শোষিত।

আরও পড়ুন:  দিল্লির সমস্যা সমাধান করার আহ্বান জানালেন ওবায়দুল কাদের

এই শোষিত জাতিকে শাসকে পরিণত করেছিলেন শেখ মুজিবুর রহমান। বাঙালি জাতির সত্তা’কে বিশ্বের কাছে তুলে ধরেছিলেন তিনি। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার পরে যে’সব সরকার এসেছে তারা কেউ প্রতিবন্ধী’দের নিয়ে কল্যাণমূলক কোনো কাজ করেনি। কিন্তু বর্তমান সরকার তা করছে। নুরুজ্জামান আহমেদ আরও বলেন, সরকারের কল্যাণ’মূলক বিভিন্ন কাজের ফলে প্রতি’বন্ধকতা ডিঙিয়ে এগিয়ে যাচ্ছে আমাদের প্রতিবন্ধী শিশুরা। সেই সঙ্গে নিজেদের দেশকেও এগিয়ে নিয়ে যা’ওয়ার চেষ্টা করছে তারা। আমার বিশ্বাস এই শিশুরা এক’দিন দেশ গড়ার পেছনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 9
    Shares