প্রচ্ছদ জানা অজানা

একমাত্র সচেতনতাই পারে সিলিন্ডার বিস্ফোরণ থেকে বাঁচাতে

86
পড়া যাবে: < 1 minute

এলপিজি বা সিলিন্ডারের গ্যাস অনেক বাড়িতে ব্যবহার হয় রান্নার কাজে। কিন্তু অ’সাবধানতার কারণে মাঝে-মধ্যে এলপিজি সিলিন্ডারও বিস্ফোরিত হয়। আর এই বিস্ফোরণও ঘটে গ্যাস লিকেজ থেকে। তাই এ বিষয়ে সাব’ধান হতে বললেন বিশেষজ্ঞরা। রাজধানীতে এ পর্যন্ত যত’গুলো সিলিন্ডার গ্যাস দূর্ঘটনা ঘটেছে তার বেশিরভাগই হয়েছে ব্যবহার’কারীর অসাবধানতায়। এছাড়া নিম্ন’মানের হোস’পাইপ, রেগুলেটর, গ্যাস ভাল্বকেও এজন্য দায়ী করেন বিশেষজ্ঞরা। রাজ’ধানীর কারওয়ান বাজারে একটি দোকান ঘুরে দেখা গেল বেশ কয়েকটি কো’ম্পানির তৈরি রেগুলেটর, হোসপাইপ বিক্রি হচ্ছে। যার মধ্যে কয়েকটি আবার নিম্ন’মানের।

আরও পড়ুন:  সিরাজগঞ্জে সিলিন্ডার বিস্ফোরণে সাতজন দগ্ধ

এসব নিম্নমানের পণ্য ব্যবহার করলে দূর্ঘটনার ঝুঁকি বেড়ে যায়, কয়েকগুণ। বিশেষজ্ঞরা বলছেন, দূর্ঘটনারোধ করতে, সাধারণ ব্যবহারকারীকে কয়েকটি বিষয়ে সচেতন থাকতে হবে ; * চুলা থেকে সিলিন্ডারের দূরত্ব হবে কম’পক্ষে ছয় ফুট। * ঠাণ্ডা জায়’গায় সিলিন্ডার রাখতে হবে। * সিলিন্ডারের গ্যাস খুব উৎ’কট গন্ধ ছড়ায়। তাই এমন গন্ধ পেলে আগুন না জ্বালিয়ে  বাসার বিদ্যুত’লাইন বন্ধ করে দিতে হবে।

* রান্নার পরে সিলিন্ডারের রেগু’লেটর বন্ধ করে দিতে হবে। * রান্নার আগে ঘরের দরজা-জা’নালা খুলে বাতাস যাতা’য়াতের ব্যবস্থা করতে হবে। * সিলিন্ডারের গ্যাস শরীরের কোথাও লাগলে ২০ মিনিট ধরে পানি দিয়ে দ্রুত ধুয়ে ফেলতে হবে। কাপড়ে লাগলে তা খুলে ফেলতে হবে। এসব বিষয়ে সচেতন থাকলে দূর্ঘটনা’রোধ করা সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরা। সাধারণ মানুষকে সচেতন করতে, সবাইকে উদ্যোগী হওয়ার পরা’মর্শ দিলেন তিনি।

আরও পড়ুন:  টাঙ্গাইলে সিলিন্ডার বিস্ফোরণে চারজন অগ্নিদগ্ধ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 64
    Shares