প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

মুজিব বর্ষে দেশের প্রতিটি ঘর আলোকিত করা হবে

66
পড়া যাবে: < 1 minute

বিদ্যুৎ ও জ্বালানি প্রতি’মন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, মুজিব বর্ষে দেশের প্রতিটি ঘর বি’দ্যুতের আলোয় আলোকিত হবে। শুক্র’বার (৭ ফেব্রুয়ারি) স’কালে জাতীয় বিজ্ঞান উৎসবের উদ্বোধনী অ’নুষ্ঠানে এ কথা বলেন তিনি। নসরুল হামিদ বলেন, ১৬ কোটি নাগরিক মুজিব বর্ষ পালন করব। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রহমানে ১০০তম জন্মবার্ষিকী উপ’লক্ষে এই বছরে আমরা সারা বাংলাদেশে ১০০ শতাংশ বিদ্যুতা’য়ন করতে পারব। উল্লেখ্য দেড় শতাধিক শিক্ষা’প্রতিষ্ঠানের অংশ’গ্রহণে শুরু হয়েছে ১৩তম জাতীয় বিজ্ঞান উৎসব।

স’কালে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে উৎসবের উ’দ্বোধন করা হয়। ক্ষুদে শিক্ষার্থীরা তাদের তৈরি বিভিন্ন বৈজ্ঞানিক উ’দ্ভাবন নিয়ে অংশ নেন উৎসবে। জলবায়ু পরিবর্তন’জনিত হুমকি মোকাবেলায় পরিবেশ বান্ধব বাড়ি, সোলার প্যানেলের আধুনিক ও সাশ্রয়ী মডেল, শারীরিক’ভাবে অক্ষম ব্যক্তিদের জন্য ভয়েস কন্ট্রোল রোবট, সড়ক দুর্ঘ’টনায় কমাতে ট্রাফিক

আরও পড়ুন:  *আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন*

সিগন্যালের আধুনিক মডেল’সহ শতাধিক উদ্ভাবন প্রদর্শিত হয় উৎসবে। এছাড়া সাই’বার অপরাধ, করোনা ভাইরাস ও মোবাইল আসক্তি বিষয়ে জন’সচেতনতা সৃষ্টিতে দেয়াল পত্রিকা তৈরি করে শি’ক্ষার্থীরা। তিনদিন ব্যাপী এই উৎসব শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় অনুপ্রাণিত করবে বলে আশা’বাদ জানান আয়োজক ও অংশগ্রহণ’কারী।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 36
    Shares