প্রচ্ছদ বিশ্ব সংবাদ

ট্রাম্পের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করা হবে

35
পড়া যাবে: < 1 minute

সোলাইমানি হত্যা’কাণ্ডে জড়িত থাকায় মার্কিন প্রেসিডেন্ট ডো’নাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আগেই মামলা করার ঘোষণা দিয়েছে ইরান। তবে একটি নয়, ইরান ট্রাম্পের বিরুদ্ধে তিনটি মা’মলা করবে বলে জানিয়েছেন মধ্য’প্রাচ্যের দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ। লেবা’ননের আল মায়াদিন নিউজ নেট’ওয়ার্ককে দেয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন। গতকাল জারিফের এ সাক্ষাৎকার প্রচারিত হয়। তিনি বলেন, গত ৩ জানুয়ারি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরা’সরি নির্দেশে সার্কিন সেনা’রা ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআর’জিসির কুদস ফোর্সের

কমান্ডার লেফ’টেন্যান্ট জেনারেল কাসেম সোলাই’মানিকে হত্যা করেছে। এটি পরিষ্কারভাবে রাষ্ট্রীয় সন্ত্রাসবাদ। সোলাইমানি হত্যাকাণ্ডকে কেন্দ্র করে তৈরি হওয়া দ্বন্দ্বের জেরে ট্রাম্প ই’রানের ওপর নতুন করে অর্থ’নৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন। এ বিষয়টির দিকে ইঙ্গিত করে জারিফ বলেন, এটি অর্থনৈতিক সন্ত্রাসবাদ। ট্রাম্প অনৈতিক’ভাবে ইরানের ওপর চাপ প্রয়োগের চেষ্টা করছেন।

আরও পড়ুন:  *করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ইরানের সাবেক রাষ্ট্রদূত*

এরপর ইরানের পররাষ্ট্র’মন্ত্রী বলেন, ডোনাল্ড ট্রাম্প আমাদের ঐতি’হাসিক সাংস্কৃতিক স্থাপনাগুলোর ওপর হামলা চা’লানোর হুমকি দিয়েছেন। যে কেউ এটিকে সাংস্কৃতিক সন্ত্রাস’বাদ বলে অভিহিত করবে। মোহাম্মদ জাভেদ জারিফ জানান, ট্রাম্প প্রকাশ্যে এই তিনটি অপ’রাধ করেছেন। এই তিনটি অভি’যোগে ইরান ট্রাম্পের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করার প্র’স্তুতি নিচ্ছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 40
    Shares