প্রচ্ছদ বিশ্ব সংবাদ

দিন দিন বেড়েই চলেছে মৃত মানুষের সংখ্যা

73
পড়া যাবে: < 1 minute

চীনে করোনা’ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সং’খ্যা যেন কমছেই না। দিন দিন বেড়েই চলেছে মৃত মানুষের সংখ্যা। এখন পর্যন্ত চীনের মূল ভূখণ্ড ও এর বাইরে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮০৩ জনে। এর মধ্যে শুধু’মাত্র হুবেই প্রদেশে ৭৮০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আঞ্চলিক স্বাস্থ্য কর্ম’কর্তারা। ব্রিটিশ সংবাদ’মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, এখন পর্যন্ত প্রতিষেধক’বিহীন এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৪ হাজার ৮০০ জন। এর মধ্যে চীনের হুবেই প্র’দেশে ২৭ হাজার আক্রান্ত হয়েছে। বিশ্বের ২৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা’ভাইরাস। ২০ হাজারেরও বেশি এ ভাইরাসে আক্রান্ত রোগী হাস’পাতালে ভর্তি।

আরও পড়ুন:  ৬ মাস পর খুলছে হোটেল-বার

আর তাদের মধ্যে ১১৫৪ জনের অবস্থা আশঙ্কা’জনক। করোনাভাইরাস মৃতের সংখ্যা ২০০২ সালে মহামারী আকারে ছড়িয়ে পড়া সার্স (সিভিয়ার অ্যাকুইটি রেসপিরেটরি সিনড্রোম) ভাইরাসকেও ছাড়িয়ে গেল। সে সময় সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বের ২৪টিরও বেশি দেশে মোট ৭৭৪ জনের মৃত্যু হয়। আর এতে আ’ক্রান্ত হয় ৮ হাজার ৯৮ জন। গত ৩১ ডি’সেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথম’বারের মতো করোনাভাইরাসের উ’পস্থিতি ধরা পড়ে। মহা’মারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতোমধ্যেই চীন থেকে নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে নিতে শুরু করেছে।

মানুষ থেকে মানুষে সং’ক্রমিত হওয়া এ ভাইরাস ঠে’কাতে চীন-ভ্রমণে কড়া’কড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপানসহ বেশ কয়েকটি দেশ। করোনা’ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এদিকে বিশেষজ্ঞরা বলছেন, করোনা’ভাইরাসের আক্রান্তের অনেক ঘ’টনায় হয়তো সামনে আসছে না। ফলে আ’ক্রান্তের সংখ্যা অনেক বেশি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন:  ‘ব্যবসায়িক উদ্দেশ্যে’ কিটের অনুমোদন দেয়নি সরকার: ডা.জাফরুল্লাহ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 25
    Shares