প্রচ্ছদ বিশ্ব সংবাদ

ভারত থেকে বাংলাদেশি ও পাকিস্তানিদের তাড়িয়েই ছাড়া হবে

89
পড়া যাবে: < 1 minute

ভারত থেকে কথিত অবৈধ বাংলাদেশিদের তাড়ানোর দাবিতে মুম্বাইতে বিশাল মিছিল ও সমা’বেশ করেছে ওই রাজ্যের প্রভাব’শালী রাজনৈতিক দল মহারাষ্ট্র নবনির্মাণ সেনা। রোব’বার অনুষ্ঠিত ওই মিছিল ও সমা’বেশে লক্ষা’ধিক মানুষ জড়ো হয়েছিল। অবৈধ অনু’প্রবেশকারীদের বিতাড়নের দাবিতে ও নতুন নাগরিকত্ব নাইনের সমর্থনে এই জন’সভা আহ্বানের কথা জানিয়েছে দলটি। সেখানে দল’নেতা রাজ ঠাকরে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ভারত কোনও ধর্মশালা নয়, এখান থেকে বাংলাদেশি ও পাকিস্তানিদের তাড়িয়েই ছাড়া হবে।

মুম্বাইয়ের গোরেগাঁওতে হিন্দু জিমখানা গ্রাউন্ড থেকে শহরের দক্ষিণ প্রান্তে আজাদ ময়’দান পর্যন্ত রাজ ঠাকরের দল মহা’রাষ্ট্র নবনির্মাণ সেনা এদিন যে বিশাল পদ’যাত্রার আয়োজন করেছিল, ওই শহরে এত বড় মাপের জমায়েত বিরল ঘটনা। দলের গেরুয়া পতাকা নিয়ে হাজার হাজার কর্মী-সমর্থক এদিন যেন মুম্বাইকে গেরুয়াতে রাঙিয়ে তুলেছিল। অচল হয়ে গিয়েছিল মেরিন ড্রাইভ এ’লাকা। আর এই জন’সভার প্রধান দাবিই ছিল ভারতে অ’বৈধভাবে প্রবেশ করা বাংলাদেশি ও পাকিস্তানিদের এদেশ থেকে তা’ড়াতে হবে।

আরও পড়ুন:  *দিল্লিতে দাঙ্গায় কোনো হিন্দু বা মুসলিম মারা যায়নি*

উল্লেখ্য উগ্র হিন্দুত্ব’বাদী দল শিবসেনার প্রতিষ্ঠাতা বালা’সাহেব ঠাকরের ভাইয়ের ছেলে রাজ ঠাকরে শিব’সেনা থেকে বেরিয়ে এসে মহারাষ্ট্র নব’নির্মাণ সেনা নামে দল গড়েছিলেন প্রায় চৌদ্দ বছর আগে। মারাঠা জাতীয়তা’বাদ নিয়ে রাজনীতি করলেও এখন দলটি হিন্দুত্ব’বাদের দিকেই ঝুঁকেছে। দলের পতাকার রংও পাল্টে গেরুয়া করা হয়েছে।রাজ ঠকরের দলের নেতা’কর্মীদের বক্তব্য হলো- পাকিস্তানি আর বাংলা’দেশিদের আখড়ায় পরিণত হয়েছে ভারত। এই আখড়া ভাঙতে না পারলে সর্ব’নাশ হয়ে যাবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 63
    Shares