প্রচ্ছদ বাংলাদেশ জেলা

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিপাকে পড়েছেন ১৭ চীনা নাবিক

108
পড়া যাবে: < 1 minute

চট্টগ্রামের সীতা’কুণ্ডে জাহাজ নিয়ে এসে বিপাকে পড়েছেন ১৭ চীনা নাবিক। জাহাজ’টির আমদানি’কারক কর্তৃপক্ষ তাদেরকে গত দুই দিনেও জাহাজ থেকে নিচে নামতে দেয়নি। সা’ম্প্রতিক করোনা’ভাইরাস আতংকে এই পদ’ক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে। তবে কর্তৃপক্ষের দাবি তারা করোনাভাইরাসে আতংক নয়। তবুও আইনগত জটিল’তার কারণেই এ পদক্ষেপ। গত শনিবার (৮ ফেব্রুয়ারি) সীতা’কুণ্ডের কদমরসুল সাগর উপকূলে অবস্থিত হাজী মো. লিয়াকত আলীর মালিকা’নাধীন লালবেগ শিপ’ব্রেকিং ইয়ার্ডে জাপানের পতাকা’বাহী ৯ হাজার টন ওজনের ইউনি হারভেস্ট কার্গো নামক একটি স্ক্র্যাপ জাহাজ আম’দানি করা হয়।

এই জাহাজ’টি আসে চীনের একটি সমুদ্র বন্দর থেকে। বিভিন্ন দেশের নাবিকরা এটি চালিয়ে সীতাকুণ্ড উপকূলবর্তী এই ইয়ার্ডে জাহাজটি আমদানি করার পর অ’ন্যান্য দেশের নাবিকরা শনি’বার বি’কালেই জাহাজ থেকে নেমে পুনরায় নিজ দেশের উ’দ্দেশ্যে চলে যান। কিন্তু সমস্যা সৃষ্টি হয় জাহাজে থাকা ১৭ জন চীনা নাবিক নিয়ে। করোনা’ভাইরাসের বর্তমান পরিস্থিতিতে এই চীনা নাগরিক’দের জাহাজ থেকে নিচে নামানোর ঝুঁকি নিতে চান না শিপ’ইয়ার্ড মালিক কিংবা আমদানি’কারক এজেন্ট কেউই। ফলে গত দুই দিন ধরে ওই নাবিকরা জাহাজেই আটকে আছেন।

আরও পড়ুন:  জনসমুদ্রে আল্লামা শফীর জানাজা

এ বিষয়ে জাহাজ আমদানি’কারক (এজেন্ট) প্রতিষ্ঠানের মালিক মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, স্ক্র্যাপ জাহাজ সৈকয়া’তন করার পর বিভিন্ন প্রক্রিয়া শেষ করে নাবিক’দের নিজের দেশে পাঠানো হয়। জাহাজের ল্যান্ডিং অনুমোদনের পর বন্দর কর্তৃ’পক্ষ বিদেশ থেকে আসা নাবিকদের ইমি’গ্রেশন স’ম্পন্ন করে তারা দেশে যেতে পারেন। কিন্তু জাহাজে থাকা চীনা ১৭ নাবিকের বিষয়ে বিভিন্ন পরীক্ষা করা হচ্ছে। তাদের স্বাস্থ্য পরিক্ষা করা হয়েছে। বন্দর হেলথ অর্থা’রিটি জানিয়েছে তাদের শ’রীরের কোনো ভাইরাস নেই। তাই বিমানের টিকেট নিশ্চিত হলে তাদের জাহাজ থেকে নামিয়ে দেশে পাঠিয়ে দেওয়া হবে বলে জা’নান তিনি।

আরও পড়ুন:  দেশে করোনার সংক্রমণ দ্বিতীয় ঢেউ মোকাবিলার প্রস্তুতি কতোটা?

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 63
    Shares