প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

মাদক মামলা দ্রুত নিষ্পত্তির জন্য বিশেষ আদালত গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার

30
পড়া যাবে: < 1 minute

মাদক মা’মলা দ্রুত নিষ্পত্তির জন্য সব জেলা ও মহা’নগরে বিশেষ আদালত গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এসব মামলার বিচারে ট্রাইব্যুনাল গঠনের কথা থাকলেও প্র’শাসনিক কারণে সেদিকে এগুচ্ছে না স’রকার। ফলে মাদক’দ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৫৫টি ধারার মধ্যে ২২টি ধারার সংশোধনে সায় দিয়েছে মন্ত্রি’সভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোম’বার তার কার্যালয়ে মন্ত্রি’সভার এই বৈঠক হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজি’বুর রহমান সাং’বাদিকদের বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে বলা আছে, সরকার গেজেট প্রজ্ঞাপন দিয়ে প্রয়োজনীয় সংখ্যক ট্রাইব্যুনাল স্থাপন করবে এবং প্রত্যেক ট্রাইব্যুনালে অতিরিক্ত জেলা জজ পদমর্যাদার কর্ম’কর্তাদের মধ্য থেকে বিচারক নিয়োগ করা হবে।

আরও পড়ুন:  *সবার সম্মিলিত প্রচেষ্টায় জয় আমাদের হবেই*

কোনো জেলায় অতি’রিক্ত জেজা জজ না থাকলে ওই জেলায় দায়রা জজ নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে মাদক’দ্রব্য অপরাধ দমন ট্রাইব্যুনালে দায়িত্ব পালন করবেন। আর ট্রাই’ব্যুনাল স্থাপিত না হওয়ায় পর্যন্ত অ’তিরিক্ত জেলা ও দায়রা জজ নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে এ ধরনের মামলা নিষ্পত্তি করবেন। তবে প্রশাসনিক কারণে অদ্যাবধি মাদকদ্রব্য অপ’রাধ দমন ট্রাইব্যুনাল স্থাপন বা জেলা বা দায়রা জজকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে এই ট্রাইব্যুনালে দায়িত্ব প্র’দান করা হয়নি। ফলে মাদক’দ্রব্য নিয়ন্ত্রণ আইনে অসংখ্য মাদক অপরাধ সংক্রান্ত মামলা হলেও তা বিচারের মাধ্যমে নিষ্পত্তির ক্ষেত্রে জটিল’তার সৃষ্টি হচ্ছে, মামলার সংখ্যা বাড়ছে।

প্রকৃত আসামিকে সাজা দেওয়ার মাধ্যমে ন্যায়’বিচার প্রতিষ্ঠা করা সম্ভব হচ্ছে না। মাদক’দ্রব্য নিয়ন্ত্রণ আইন সং’শোধন করে বিশেষ আদালত গঠন করা হবে জানিয়ে মুজিবুর রহমান বলেন, সং’শোধন করা হলে এই আইনের অধীন মাদকদ্রব্য অপরাধগুলো অপরাধের গুরুত্ব অনুযায়ী এখতিয়ার সম্পন্ন আদালতে বিচার হবে। সংশ্লিষ্ট দায়রা জজ, মহা’নগর দায়রা জজ তাদের এখতিয়ার সম্পন্ন এলাকার জন্য কেবল মাদক’দ্রব্য অপরাধের বিচারের জন্য এক বা একা’ধিক আদালত নির্দিষ্ট করতে পারবেন। ফলে মাদক অপ’রাধের মামলা দ্রুত নিষ্পত্তি হবে।

আরও পড়ুন:  যুব মহিলা লীগে যারা অপকর্মে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ প্রধানমন্ত্রীর

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 39
    Shares