প্রচ্ছদ বাংলাদেশ জেলা

কিশোরগঞ্জে ৮শত বছরের পুরনো ঐতিহ্যবাহী কুড়িখাই মেলা শুরু

53
পড়া যাবে: 2 মিনিটে

কিশোরগঞ্জের কটিয়াদী উপ’জেলার   প্রায়  ৮শত বছরের পুরনো ঐতিহ্য’বাহী কুড়িখা মেলা শুরু। সপ্তাহব্যাপী মেলা আনুষ্ঠানিকভাবে  শুরু হয়েছে। এ উপ’লক্ষ্যে দেশের বিভিন্ন স্থান থেকে ফকির, দর’বেশ ও আশেকান ভক্তগণ আসতে শুরু করেছে। ৩ শত ৬০ জন আউয়ালিয়ার শিরোমনি শাহ জালাল (রহঃ) এর সফর সঙ্গী হযরত শাহ শামছুদ্দিন বুখারী (রহঃ) বাংলা ১২২৫ সালে ৩ জন সঙ্গী শাহ নাসির, শাহ কবীর ও শাহ কলন্দরকে নিয়ে কটিয়াদী উপ’জেলার কুড়িখাই অঞ্চলে ইসলাম ধর্ম প্র’চার শুরু করেন এবং তিনিই এ অঞ্চলের প্রথম ইসলাম ধর্মের প্রচারক। এছাড়া তিনি ছিলেন বার আউলিয়ার একজন। প্রতি বছর মাঘ মাসের শেষ মঙ্গলবার কুড়িখাই শাহ শামছুদ্দিন বুখারী (রহঃ) মাজারে সপ্তাহ’ব্যাপী মেলা শুরু হয়। মেলা শুরুর আগের দিন সোম’বার দিবাগত রাতে

মূলত যিকির আজ’গর ও মিলাদের মাধ্যমে শামছুদ্দিন বুখারী (রহঃ) ওরস হয়। ধর্মীয় উৎসব হলেও এতে অংশ নেয় দেশ বিদেশের লাখো মানুষ। মেলার অন্য’তম একটি আকর্ষণ হলো মাছের হাট। সাতদিন জুড়ে বেচাকেনা হয় কাঠের আসবাবপত্র’সহ বিভিন্ন ধরনের সামগ্রী মেলা ও ওরস ঘিরে এমন বিচিত্র মেলা ও উৎসব সাধারণত দেখা যায়না। তবে মেলার মাছের হাটে দেশের বিভিন্ন এ’লাকা থেকে বড় বড় মাছ উঠে। এসব মাছ চড়া দামে বিক্রিও হচ্ছে। স্থা’নীয়রা বলছেন, মেলার বোয়াল মাছ খেলে এ বছরের জন্য বি’পদ-আপদ থেকে মুক্তি পাওয়া যাবে। তাই বোয়াল মাছের দিকে সাধারণ মানুষের চোখ থাকে বেশি। তবে শুধু বোয়াল নয়, সব ধর’নের বড় মাছই মেলাতে পাওয়া যায়। মূলত দাওয়াতি জামাই’রাই এসব মাছের মূল’ক্রেতা।

আরও পড়ুন:  নারীর অংশ গ্রহণ ছাড়া একটি দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন সম্ভব নয়

তারা শ্বশুর’বাড়ির লোকজনকে খুশি করতে বড়মাছ কিনেন। কুড়িখাই গ্রামের এক থেকে দেড় কিলোমিটার এলাকায় মেলা উপলক্ষে বিভিন্ন দোকান’পাট বসেছে। বিশেষ করে কাঠের আসবাব’পত্র, শিশু’দের খেলনা, দৈনন্দিন পণ্যসামগ্রী, মেয়েদের সাজগোছের জিনিস থেকে শুরু করে মুড়ি, মিষ্টি, খৈসহ এমন কিছু নেই যা মেলায় উঠেনি। এসবই দর’দাম করে কিনে নিয়ে যাচ্ছে ক্রেতা’রা। মেলাতে শিশুদের জন্যও রাখা হয়েছে পুতুল’নাচ, সার্কাস, মোটরসাইকেল রেস নাগর’দোলাসহ আরো বেশকিছু আয়োজন। এসব দেখে শিশু’দের পাশাপাশি বড়রাও আনন্দ পাচ্ছেন। স’কাল থেকে গভীর রাত পর্যন্ত চলে এ মেলা। মেলা আয়োজক কমিটির সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগ নেতা মোঃ মঈনুজ্জামান

আরও পড়ুন:  করোনায় আক্রান্ত নূর মোহাম্মদ

অপু জানান, সময়ের সঙ্গে সঙ্গে মেলা’টি একটি সর্বজনীন উৎসব। ধর্ম বর্ণ নির্বিশেষে সকলকে এ মেলায় আসার আহ’বান জানিয়েছেন তিনি। মেলা আয়োজক কমিটির সভা’পতি ও কটিয়াদী উ’পজেলা নির্বাহী অফিসার মোছাঃ আকতারুন নেছা জানান, এই মেলা ও উৎসবকে কেন্দ্র করে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। মেলার নিরাপত্তার জন্য অতি’রিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। কিশোর’গঞ্জ-২ আসনের সংসদ সদস্য সাবেক আইজিপি নূর মোহাম্মদ জানান, হযরত শাহ শামছুদ্দিন বুখারী (রহঃ) আউলিয়ার ওরস উপলক্ষ্যে কুড়িখাই-এর মেলা ধর্ম বর্ণ নির্বি’শেষে এ অঞ্চলের লোক’জনের মিলন মেলা। আর তাই এর ঐ’তিহ্য রক্ষা করতে হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 28
    Shares