প্রচ্ছদ খেলা ক্রিকেট

৩০ বছর পর ভারতের বিপক্ষে হোয়াইটওয়াশের স্বাদ নিল কিইউরা

31
পড়া যাবে: 2 মিনিটে

লোকেশ রাহুলের সেঞ্চুরিতে প্রায় তিনশ রানের সং’গ্রহ গড়েও হোয়াইটওয়াশ এড়াতে পারল না ভারত। ব্যাট’সম্যানদের মিলিত চেষ্টায় দুর্দান্ত জয়ে টি-টোয়েন্টি সিরিজ হারের বদলা নিয়েছে নিউজিল্যান্ড। ৩০ বছর পর ৫০ ওভারের ক্রিকেটে ভারতের বিপক্ষে হোয়াইট’ওয়াশের স্বাদ নিল কিইউরা। প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ জিতে নিয়েছিলো নিউজিল্যান্ড। মাউন্ট মঙ্গানুইতে হোয়াইট’ওয়াশ করার সুবর্ণ সুযোগ দারুণভাবে কাজে লাগিয়েছে কেন উইলিয়াম’সনের দল। জিতেছে ৫ উইকেটের ব্যবধানে। ২৯৭ রানের লক্ষ্যে ৫ উই’কেট হাতে রেখে ও ১৭ বল আগেই পৌঁছে যায় স্বাগতিকরা।

আগের দুই ম্যাচ হেরে ঘুরে দাঁড়াতে গিয়ে শুরু’তেই হোঁচট খায় ভারত। টস জিতে ফিল্ডিং নিয়ে কো’হলিদের আগে ব্যাটিংয়ে পাঠান উইলিয়াম’সন। চোটের কারণে আগের ম্যাচ’গুলোতে খেলতে না পারা স্বাগ’তিকদের নিয়মিত অধি’নায়ক এ ম্যাচ দিয়েই ফেরেন মাঠে। মায়াঙ্ক আগার’ওয়ালকে (১) হারিয়ে শুরু’তেই হোঁচট খায় ভারত। ক্যারিয়ারের তৃতীয় ওয়ানডে খেলতে নামা এ ওপেনার বোল্ড হন পেসার কাইল জেমিসনের বলে। ৩২ রানের মাথায় ভারতকে বি’পদে ফেলে দেন হ্যামিশ বেনেট। এই পেসারকে খেলতে গিয়ে জেমিসনের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান পুরো সিরিজে রানের জন্য সং’গ্রাম করা কোহলি। ভারত অ’ধিনায়ক এ ম্যাচে করেছেন মাত্র ৯ রান।

বিপর্যয়ে দলকে টেনে তোলার চেষ্টায় ছিলেন পৃথ্বী শ ও শ্রে’য়াস আয়ার। তবে ব্যক্তি’গত ৪০ রানের মাথায় পৃথ্বী রান আউট হয়ে ফিরে গেলে দলীয় ৬২ রানে নিজেদের তৃতীয় উইকেট হারায় সফর’কারীরা। চতুর্থ উই’কেটে ঘুরে দাঁড়ানো শুরু ভারতের। আয়ারকে নিয়ে ১০০ রানের জুটি গড়েন লোকেশ রাহুল। ৬৩ বলে ৬২ রান করে আয়ার ফেরেন সাজ’ঘরে। পঞ্চম উই’কেটে আরেকটি শত রানের জুটি ভারতকে এনে দেয় বড় সংগ্রহের পথ। রাহুল ও মনিষ পান্ডে এই জুটিতে তোলেন ১০৭ রান। জুটির মূল কারি’গর লোকেশ রাহুল।

নিজের তৃ’তীয় ওয়ানডে সেঞ্চুরি তুলে ১১৩ বলে ১১২ রান করে আউট হোন এ উইকেট’রক্ষক-ব্যাটসম্যান। ৯টি চার ও ২ ছক্কা দিয়ে এ ইনিংস সাজান রাহুল। জুটির আরেক ব্যাটস’ম্যান মনিশ পান্ডে ৪২ করে আউট হতেই কমে যায় ভারতের রানের গতি। শেষ’দিকে বাকিরা মিলে দলকে এনে দেন ৮ উই’কেটে ২৯৬ রানের পুঁজি। স্বাগতিক’দের হয়ে ৬৪ রানে ৪ উইকেট হ্যামিশ বেনেট। ভারতের ঠিক উল্টো শুরু নিউ’জিল্যান্ডের। দুই ওপেনার মার্টিন গাপটিল ও হেনরি নিকো’লস মিলেই তুলে ফেলেন ১০৬ রান। ৪৬ বলে ৬৬ রানের ঝড়ো ইনিংস খেলেন গাপটিল। তার আউটেই ভাঙে শতরান পে’রোনো জুটি।

এরপর উইলিয়ামসন ২২, ফর্মে থাকা রস টেলর ১২ করে আউট হলে খানিক’টা চাপে পড়ে নিউ’জিল্যান্ড। অন্যপ্রান্তে হেনরি নিকোলস ঠিকই এগিয়ে নেন দলকে। ১০৩ বলে ৮০ রানের ম্যাচসেরা ইনিংসটি তার। নিকোলস আউট হলে ৮০ রানের অ’বিচ্ছিন্ন জুটিতে ৪৭.১ ওভারে দলকে জয় এনে দেন টম ল্যাথাম ও কলিন ডে গ্র্যান্ড’হোম। মাত্র ২৮ বলে ৫৮ রানের ঝড়ো ইনিংস গ্র্যান্ড’হোমের। ল্যাথাম অপরাজিত ছিলেন ৩২ রানে। সিরিজে সেরা হয়েছেন তিন ম্যাচে একটি করে সেঞ্চুরি ও ফিফটি হাঁকিয়ে ১৯৪ রান করা টেলর।

সং’ক্ষিপ্ত স্কোর: ভারত: ৫০ ওভারে ২৯৬/৭ (পৃথ্বী ৪০, মায়াঙ্ক ১, কো’হলি ৯, শ্রেয়াস ৬২, রাহুল ১১২, মনিশ ৪২, জা’দেজা ৮*, শার্দুল ৭, সাইনি ৮*; সাউদি ৯-০-৫৯-০, জেমিসন ১০-০-৫৩-১, বেনেট ১০-১-৬৪-৪, ডি গ্র্যান্ডহোম ৩-০-১০-০, স্যান্ট’নার ১০-০-৫৯-০)

নিউ’জিল্যান্ড: ৪৭.১ ওভারে ৩০০/৫ (গাপটিল ৬৬, নিকোলস ৮০, উইলিয়াম’সন ২২, টেইলর ১২, ল্যাথাম ৩২*, নিশাম ১৯, ডি গ্র্যান্ড’হোম ৫৮*; বুমরাহ ১০-০-৫০-০, সাইনি ৮-০-৬৮-০, চেহেল ১০-১-৪৭-৩, শার্দুল ৯.১-০-৮৭-১, জাদেজা ১০-০-৪৫-১) ফল: নিউ জিল্যান্ড ৫ উইকেটে জয়ী ,সিরিজ: ৩ ম্যাচ সিরিজে নিউজিল্যান্ড ৩-০ তে জয়ী,ম্যান অব দা ম্যাচ: হে’নরি নিকোলস

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 82
    Shares