২০২৫ সালের মধ্যে দেশের সব বয়স্ক নারী ও পুরুষদের ভাতা দেবে সরকার

100
পড়া যাবে: < 1 minute

২০২৫ সালের মধ্যে সব ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়স্ক পুরুষ এবং ৬২ তদূর্ধ্ব বয়স্ক নারী’দের ভাতা প্রদানের পরিকল্পনা সর’কারের রয়েছে বলে জানিয়েছেন সমাজক’ল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। মঙ্গল’বার জাতীয় সংসদে মীর মোস্তাক আহমেদ রবির প্র’শ্নের জবাবে তিনি এ তথ্য জানান। মন্ত্রী জানান, বর্তমান সর’কার ক্ষমতা গ্রহণের পর হতে প্রতি’বছরই বয়স্ক ভাতা কর্ম’সূচিতে উপকার’ভোগীর সংখ্যা প্রায় ১০ শতাংশ হারে বৃদ্ধি করা হচ্ছে। ২০১৯-২০ অর্থ’বছরে সারা দেশে ৪৪ লাখ জনকে বয়স্ক ভাতা প্র’দান করা হচ্ছে। সে হিসাবে পর্যায়’ক্রমে ২০২৫ সালের মধ্যে সব ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়স্ক পুরুষ এবং ৬২ তদূর্ধ্ব বয়স্ক নারী’দের ভাতা প্রদানের পরিকল্পনা  সর’কারের

আরও পড়ুন:  বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে যাচ্ছেন শেখ হাসিনা

আছে। এম আবদুল লতিফের প্রশ্নের জ’বাবে মন্ত্রী জানান, পারিবারিক অশান্তি, কঠোর শাসন অথবা অ’ত্যধিক স্নেহ, পিতা-মাতার অবহেলা, সঙ্গ’দোষ, বিবাহ বিচ্ছেদ, গঠনমূলক বিনো’দনের অভাব, আধুনিক শি’ক্ষার অভাব এবং আগ্নেয়াস্ত্র ও মাদক’দ্রব্যের সহজ লভ্যতার কারণে দেশে বিপুল’সংখ্যক কিশোর-কিশোরী অ’পরাধীতে পরিণত হয়। এ ছাড়া বিভিন্ন আর্থ-সামাজিক ও পারি’পার্শ্বিক অবস্থার প্রেক্ষিতেও কিশোর-কিশোরীরা বিভিন্ন অপ’রাধের সঙ্গে জড়িয়ে পড়ছে।

মন্ত্রী জানান, শাস্তি নয়, সংশোধন- এ লক্ষ্যকে সামনে রেখে এ কিশোর-কিশোরী’দের সংশোধন ও উন্নয়নের জন্য গাজীপুর ও যশোরে দুটি শিশু উন্নয়ন কেন্দ্র (বালক) এবং গাজী’পুরের কোনাবাড়ীতে একটি শিশু উন্’নয়ন কেন্দ্র (বালিকা) স্থাপন করা হয়েছে। স’ম্প্রতি টঙ্গীর শিশু উন্নয়ন কেন্দ্রে কিশোর নির্যাতনের কোনো ঘটনা ঘটে’নি। কোনো কেন্দ্রেই যাতে নির্যা’তনের ঘটনা না ঘটে সে জন্য বেশ’কিছু সতর্কতা’মূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন:  বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে যাচ্ছেন শেখ হাসিনা

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 158
    Shares