প্রচ্ছদ জানা অজানা

শাশুড়িকে বশে আনবেন যে ৯টি কথায়

137
পড়া যাবে: < 1 minute

শাশুড়ি-বউ’মার সম্পর্কের সমী’করণ আজও কেউ সমাধান করতে পারেন’নি। শাশুড়ি-বউ’মার মধ্যে বনি’বনা না হওয়ার ঘটনা কিছু নতুন নয়। কিন্তু চাই’লেই তাঁর মেয়ে হয়ে ওঠা যায়। তার জন্য প্রায়ই শাশুড়িকে এই ৯টি কথা বলুন। ১. শাশুড়ি’কে বলুন যে আপনি তাঁর ছেলেকে কতটা ভাল’বাসেন। কিন্তু শাশু’ড়ির থেকেও আপনি বেশি ভাল’বাসেন-এমন কখনই বোঝাবেন না।

২. শাশুড়িকে ক’থায় কথায় বোঝান, আপনি তাঁর জা’য়গা দখল করতে আসেন’নি। ছেলের জীবনে আগেও তিনি যেমন ছিলেন, সব সময়েই তাই থাকবেন। ৩. শাশুড়ি’কে প্রায়ই বলুন, আপনি তাঁকে কতটা সম্মান করেন। আপনার স্বামী’কে যেভাবে তিনি মানুষ করেছেন, তার কদর করুন। ৪. শা’শুড়িকে কখনওই দেখাবেন না যে, আপনি তাঁর থেকেও বেশি জা’নেন সব বিষয়ে।

বরং তাঁকে আ’পনার কতটা প্রয়োজন সেটা কথায় বুঝিয়ে দিন। ৫. মতের অ’মিল হতেই পারে। কিন্তু তা বলে শাশু’ড়ির প্রতি আপনার সম্মান যে কমবে না, তা বুঝিয়ে দিন। ৬. বুঝিয়ে দিন, আপনারও ভুল হতে পারে। তাঁর ছেলের ভুল’গুলিও যেমন তিনি মেনে নেন, আপনার ভুল’গুলিও যাতে ছোট ভেবে মেনে নেন। ৭.আপনি মানুষ হিসেবে কতটা  ভরসার যোগ্য, তা কথায়  ও কাজে

বোঝাতে থাকুন। ৮. শা’শুড়ি যেভাবে তাঁর সন্তান’দের মানুষ করেছেন, আপনি সেভাবে সন্তান’দের মানুষ না-ই করতে পারেন। কিন্তু তা-ও তাঁর থেকে পরা’মর্শ নিতে থাকুন। ৯. শাশুড়ি’কে বলুন নিজের সন্তান না হলেও, আপনি তাঁকে মায়ের মতোই সম্মান করেন। এই পরি’বারকে আপনি কতটা নিজের করে নি’য়েছেন, তা বলুন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 39
    Shares