প্রচ্ছদ জানা অজানা

ছিপছিপে গড়নের মানুষের চাইতে মোটা মানুষের মন অনেক বেশি সুন্দর

165
পড়া যাবে: < 1 minute

মানুষের আসল সৌ’ন্দর্য শরীরে নাকি মনে? বলা হয়ে থাকে মনের সৌন্দর্যই আসল। আর গবে’ষকরা বলছেন, ছিপ’ছিপে গড়নের মানুষের চাইতে স্থূল’কায় মানুষের মনই অনেক বেশি সুন্দর। ছিপ’ছিপে শরীরের পেছনে ছুটতে গিয়ে খাওয়াদাওয়া বাদ দিয়ে দেন অ’নেকেই। কেউ কেউ অসুস্থও হয়ে পড়েন অপুষ্টিতে। কিন্তু তবুও স’মাজের চোখে সুন্দর হয়ে ওঠার প্রতি’যোগিতা চলতে থাকে।

কিন্তু জার্মান গবে’ষকরা সম্প্রতি একটি গবেষণা করে জানিয়েছেন যে অন্য’দের তুলনায় স্থূলকায়রা অনেক বেশি সৎ এবং ন’মনীয় স্বভাবের হয়। ২০ জন স্থূলকায় মানুষ এবং ২০ জন ছিপ’ছিপে গড়নের মানুষের উপর গবেষণা’টি চালানো হয়েছে। একটি খে’লার আয়োজন করা হ’য়েছিলো তাদের জন্য যেখানে অর্থ প্র’দানের প্রস্তাব দেয়া হয়েছিল তাদেরকে।

দেখা গেছে, অর্থের ব্যাপারে ছিপ’ছিপে গড়নের মানুষরা সুষ্ঠু সি’দ্ধান্ত নিতে পারেনি। স্থূলকায়’রাই অর্থের ব্যাপারে বেশি সৎ ছিলেন। মেট্রো ইউকেতে প্র’কাশিত এই গবেষণার গবেষকরা জানান অর্থ সম্পর্কিত সি’দ্ধান্ত গ্রহণের এই খেলায় ওজন এবং শরীরের গ্লুকোজের পরিমাণ, দুটোই পরি’মাপ করা হয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 239
    Shares