প্রচ্ছদ বাংলাদেশ জেলা

নোবিপ্রবিতে বিনামূল্যে উচ্চ গতির ইন্টারনেট সেবা চালু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন

31
পড়া যাবে: < 1 minute

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব’বিদ্যালয় (নোবিপ্রবি) তে তথ্য’প্রযুক্তি সেবা নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা ও সার্বিক কর্ম’কাণ্ড গতিশীল করার লক্ষ্যে বিনা’মূল্যে নির’বচ্ছিন্ন উচ্চ গতির ইন্টার’নেট সেবা চালু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভৌত একা’ডেমিক সুবিধা বৃদ্ধি’করণ প্রকল্পের আওতায় এক্স’টেনশন অব ইন্টার’নেট নেটওয়ার্কিং সিস্টেমসের ব্যয় ধরা হয়েছে দেড় কোটি টাকা। আজ ১৩ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) আই’সিটি সেলের উদ্যোগে ওয়াই’ফাইসহ ক্যাম্পাস নেট’ওয়ার্কের উদ্বোধন করেন বিশ্ব’বিদ্যালয়ের ভিসি অ’ধ্যাপক ড. মো. দিদার-উল-আলম । এ  সময় উ’পস্থিত  ছিলেন, বিশ্ববিদ্যালয়ের রেজি’স্ট্রার  অধ্যাপক  ড. মো.

আবুল হোসেন, শিক্ষক সমিতির সভা’পতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, সাধারণ স’ম্পাদক মো. মাজনুর রহমান, অফি’সার্স অ্যাসোসিয়েশনের সভা’পতি সাখাওয়াত হাসান, সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন পলাশ, আই’সিটি সেলের পরিচালক (ভারপ্রাপ্ত) প্রকৌশলী আব্দুল্লাহ হিল ফারুক’সহ সেলের অন্য কর্ম’কর্তারা এবং বিভিন্ন বিভাগের শিক্ষক-শি’ক্ষার্থী ও কর্মকর্তা-কর্ম’চারীরা। বিশ্ববিদ্যালয়ের আই’সিটি সেল সূত্রে জানা যায়, এ কার্য’ক্রমের মাধ্যমে সব একা’ডেমিক, প্রশাসনিক, হলসমূহ ও আবাসিক এলাকায় ওয়াফাই ও ল্যান সংযোগ দেয়া হয়েছে।

আরও পড়ুন:  ৫টি পৌরসভায় উপনির্বাচন ১০ অক্টোবর

এ নেটওয়ার্ক রক্ষণা’বক্ষণের জন্য নেট’ওয়ার্ক অপারেশন সেন্টার আই’সিটি সেলে স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে নোবি’প্রবি পরিবারের শিক্ষক-শি’ক্ষার্থী বিনামূল্যে ইন্টার’নেট ব্যবহারের মাধ্যমে তাদের গবেষণার তথ্য উপাত্ত সং’গ্রহ করত পারবেন। আর প্রশাসনিক কাজে কর্মকর্তা-কর্ম’চারীরাও এ সেবা ব্যবহারের মাধ্যমে দ্রুত গতির ইন্টার’নেট ব্যবহার সুবিধা পাবেন। ডিজিটাল বিশ্ব’বিদ্যালয় করার বিষয়ে যাব’তীয় উদ্যোগ নিয়েছেন বিশ্ব’বিদ্যালয়ের উপাচার্য।

এরই অংশ হি’সেবে ডাটা সেন্টার, ডিজিটাল ট্রান্স’ফরমশন এনএসটিইউথ নামে আরকটি প্রকল্প গ্রহণ করেছেন। এ বিষয়ে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, এই ডিজি’টাল যুগে বিজ্ঞান ও প্র’যুক্তি বিশ্ববিদ্যালয়ে উচ্চ গতিসম্পন্ন ইন্টার’নেট থাকা আব’শ্যক। আমি মনে করি, উচ্চ গতির ইন্টার’নেট শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা ও একা’ডেমিক কার্যক্রমে বিরাট ভূমিকা রাখবে। শি’ক্ষার্থীরা এর অপ’ব্যবহার না করে সঠিক ব্যবহার করলে এর সু’ফল পাওয়া সম্ভব হবে।

আরও পড়ুন:  পঞ্চম দফা বন্যার কবলে ১০ জেলা, অর্ধলক্ষাধিক মানুষ পানিবন্দি

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 10
    Shares