প্রচ্ছদ বিশ্ব সংবাদ

উত্তর কোরিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে এক ব্যক্তিকে গুলি করে হত্যা

178
পড়া যাবে: < 1 minute

উত্তর কোরিয়ায় করোনা’ভাইরাসে আক্রান্ত সন্দেহে কোয়া’রেন্টাইনে রাখা এক ব্যক্তি গণ’শৌচাগারে যাওয়ায় তাকে গুলি করে হত্যা করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার একটি সংবাদ’মাধ্যম এ দাবি করেছে। দক্ষিণ কোরিয়ার দৈ’নিক ডং-এ ইলবো এক প্রতি’বেদনে বলছে, গণ-শৌচাগারে যাওয়ার কারণে করোনা’ভাইরাস বিস্তারের আ’শঙ্কায় ওই ব্যক্তিকে গ্রেফতারের পর তাৎ’ক্ষণিকভাবে গুলি করে হত্যা করা হয়। স্থা’নীয় সূত্রের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার এই দৈনিক বলছে, স’ম্প্রতি চীন ভ্রমণ করে দেশে ফেরার পর ওই ব্যক্তিকে আই’সোলেশনে রাখা হয়েছিল।

চীনের উ’হান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসের প্রাদু’র্ভাব মোকাবেলায় পূর্ব-স’তর্কতা হিসেবে উত্তর কোরিয়ায় সামরিক আইন জারি করেছেন দেশ’টির প্রেসিডেন্ট কিম জং উন। তবে এখন পর্যন্ত উত্তর কোরিয়া দেশটিতে করোনা আ’ক্রান্তের তথ্য নিশ্চিত করে’নি। কিন্তু চীন সীমান্তের এই দেশটি করো’নার বিস্তার ঠে’কাতে কঠোর ব্যবস্থা গ্র’হণ করেছে। শরীরে করোনার উ’পস্থিতি না পাওয়া গেলেও চীনাদের সঙ্গে সম্পর্ক রয়েছে অথবা সম্প্রতি চীন ভ্রমণ করেছেন; এমন যেকোনও ব্যক্তিকে আই’সোলেশনে রাখার নির্দেশ দিয়েছেন কিম জং উন।

আরও পড়ুন:  গণমাধ্যমে কথা বলতে স্বাস্থ্যের কর্মকর্তাদের ডিজির অনুমতি লাগবে

গত ৩১ ডি’সেম্বর চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানের একটি সামু’দ্রিক খাবারের বাজার থেকে এই ভাইরাসের সংক্রমণ ঘটে বলে ধারণা করা হচ্ছে। ইতো’মধ্যে বিশ্বের ২৪টি দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬০ হাজার ৩৬৩ জন। হু’বেই স্বাস্থ্য কর্তৃ’পক্ষ বৃহস্পতিবার জানিয়েছে, প্রদেশ’টিতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা দাঁ’ড়িয়েছে ১৩১০ জনে। চীনের মূল ভূ’খণ্ডে মোট মৃত্যুর সংখ্যা কম’পক্ষে ১৩৫৫ জন। এছাড়া মধ্যে চীন ছাড়া হংকং ও ফিলিপাইনে দু’জন এ ভাই’রাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বলছে, চীনে এখন পর্যন্ত মোট ৫৯ হাজার ৮০৪ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। শুধু বুধবারই দেশটিতে ১৫ হাজার ১৫২ জন নতুন করে ক’রোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন।  চীনা ভূ’খণ্ডেই গত ডিসেম্বর থেকে বুধ’বার পর্যন্ত করোনায় প্রাণ গেছে এক হাজার ৩৬৭ জনের। তবে এখন পর্যন্ত এক’দিনে সর্বোচ্চ প্রাণহানি ঘটেছে বুধবার। ওই’দিন দেশটিতে করোনা আক্রান্ত কম’পক্ষে ২৫৪ জন মারা গেছেন। বি’শ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসের নাম’করণ করেছে কোভিড-১৯ নামে। আরও লাখ লাখ মানুষ এ ভাইরাসে আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন:  বানরের শরীরে করোনার ভ্যাকসিন পরীক্ষায় সাফল্য পেয়েছেন চীনা গবেষকরা

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 76
    Shares