প্রচ্ছদ বিশ্ব সংবাদ

ইন্দোনেশিয়ায় ইসলামী পবিত্রতা রক্ষায় বিশ্ব ভালোবাসা দিবস নিষিদ্ধ

101
পড়া যাবে: < 1 minute

ইসলামী প’বিত্রতা র’ক্ষায় ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে বা বিশ্ব ভালো’বাসা দিবস উদযাপন নিষিদ্ধ করেছে ইন্দোনেশিয়ার বান্দা আচেহ শহর কর্তৃ’পক্ষ। দিনটি উপ’লক্ষে বিশেষ কোনও অনুষ্ঠান আয়োজনের বিষয়ে স’তর্ক করা হয়েছে সেখান’কার সব হোটেল, রেস্টুরেন্ট, বিনোদন’কেন্দ্রগুলোকে। সোমবার তরুণ-তরুণী’দেরকে ভালোবাসা দিবস উদ’যাপন থেকে বিরত থাকার জন্যে মেয়রের স্বা’ক্ষর স’ম্বলিত একটি বিজ্ঞপ্তি শহরের সর্বত্র প্রচার করা হয়।

শহরের মেয়র আমিনুল্লাহ উসমান বলেন, ইসলামিক মূল্য’বোধের বিশুদ্ধতা রক্ষা এবং ই’সলামিক আইন আরো জোরদার করার উদ্দেশ্যে শহরে ভালো’বাসা দিবস পালন নিষিদ্ধ করা হয়েছে। ভালোবাসা দিবস উদ’যাপন ইসলামিক আইন এবং আচেহ প্রদেশের সং’স্কৃতির বিরোধী। বান্দা আ’চেহ শহরের প্রায় তিন লাখ মানুষ বাস করে। শহরটি ইন্দো’নেশিয়ার সুমাত্রা দ্বীপের ওপরে অবস্থিত আচ প্রদেশের রাজ’ধানী। ইন্দোনেশিয়া মুস’লিম সংখ্যাগরিষ্ঠ হলেও এক’মাত্র আচ প্রদেশেই ইস’লামি শরিয়া

আরও পড়ুন:  করোনা মহা'মারির কারণে চলতি বছরে হজ'যাত্রা বাতিল করেছে ইন্দো'নেশিয়া

আইন চালু রয়েছে। সেখানে ইসলামের নৈতিক’তার সঙ্গে সাংঘর্ষিক যেমন বিবাহ’বহির্ভূত সম্পর্ক, ব্যভিচার ই’ত্যাদির কারণে শাস্তিরও বিধান রয়েছে। এদিকে ভ্যালে’ন্টাইনস ডে উদ’যাপন নিষিদ্ধে একই ধরনের ঘোষণা দিয়েছে দেশটির পশ্চিম জাভা প্র’দেশের ব্যানডাং শিক্ষা সংস্থাও। গত সোম’বার তারা প্রা’থমিক ও জুনিয়র হাইস্কুলের শিক্ষার্থীদের ভ্যালে’ন্টাইনস ডে উদ’যাপন থেকে বিরত থাকার নির্দেশনা দিয়েছে।

ব্যান’ডাং শিক্ষা সংস্থার সেক্রে’টারি কুকু সাপুত্রা জানান, তার বি’শ্বাস, ভ্যালেন্টাইনস ডে ইন্দো’নেশীয় রীতি ও সংস্কৃতির বিরোধী। তাই এটি উদ’যাপনের নিষেধাজ্ঞা অন্তত আগামী কয়েক বছর জারি থাকবে। ভালো’বাসা দিবস ইন্দোনেশিয়ার সংস্কৃতি ও মূল্য’বোধ বিরোধী বলেও দাবি করেন কাকু সা’পুত্রা।

আরও পড়ুন:  দারিদ্রতা বিমোচনে ধনীদের উচিত গরীবদের বিয়ে করা

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 1K
    Shares