প্রচ্ছদ বিশ্ব সংবাদ

তলানিতে পৌঁছে গিয়েছে চীনের অর্থনীতি

362
পড়া যাবে: < 1 minute

করোনা’ভাইরাসে চীনে মৃতের সংখ্যা ইতি’মধ্যে ১৪০০ ছাড়িয়েছে। সং’ক্রামিত রোগীর সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। বিবিসি রি’পোর্টে বলা হয়েছে, মৃতের তালিকা হংকং, ফিলিপাইন্সের নাগরিক’রাও রয়েছেন। প্রতি’দিন বাড়ছে নভেলা করোনা’ভাইরাসে আক্রান্ত মৃতের সংখ্যা। তবে কিছুটা হলেও আশার খবর শো’নাচ্ছে সে দেশের হাসপাতাল’গুলি। স্থানীয় প্র’শাসন জানাচ্ছে, এই ভাই’রাসে আক্রান্ত ব্যক্তি’দের অনেকেই সুস্থ হয়ে বাড়ি’ও ফিরছেন।

চীন থেকে ইতি’মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন দেশে। এমন প’রিস্থিতিতে এক’মাসেই চীনের অর্থনীতিতে মারাত্মক প্রভাব পড়েছে। স্থানীয় বিভিন্ন সংবাদ’মাধ্যম জানাচ্ছে, একেবারে তলানিতে পৌঁছে গিয়েছে চীনের অর্থ’নীতি। বলা হচ্ছে, ৩০ বছরের ইতি’হাসে সব থেকে ত’লানিতে দেশের অর্থনীতি। যা চীনের অর্থ’নীতিতে বড় ধাক্কা। জানা গিয়েছে, গত চার বছরের মধ্যে চীনের সংস্’থাগুলিতে হঠাৎ করেই কমে গিয়েছে লাভের প’রিমাণ।

আরও পড়ুন:  *আরও তিন মাস বিশ্বজুড়ে তাণ্ডব চালাবে করোনা ভাইরাস*

ভাইরাসের আ’তঙ্কে বাইরের বিভিন্ন সংস্থাও চীনে থাকা অফিস’গুলির ঝাঁপ বন্ধ করে দিয়েছে। সমস্ত কর্মী’দের ফিরিয়ে আনছে সে’খান থেকে। কমিউনিস্ট চীনের শে’য়ার বাজারেও বড় পতন লক্ষ্য করা গিয়েছে। অর্থ’নীতির কারবারিরা বলছেন, গত একমাসে শুধু’মাত্র করোনাভাইরাসের জন্যে ৪২০ বিলিয়ন ডলার যা ভা’রতীয় মূল্যে ৩০ লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে। যা চী’নের জন্যে যথেষ্ট মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

কী’ভাবে বিশাল এই ক্ষতি মোকা’বিলা করা যায় তা রীতি’মত চ্যালেঞ্জের কমিউ’নিস্টদের কাছে। এদিকে চীনের সঙ্গে সী’মান্ত রয়েছে ভারতের। আবার ভারতেরই প্রতি’বেশি পাকিস্তান, নেপাল, ভুটান, মায়ান’মারের সঙ্গেও চীনের সীমান্ত। নেপাল, ভারত করোনা’ভাইরাস আক্রান্ত রো’গীর সন্ধান পাওয়ায় দুটি দেশেই জারি বিশেষ স’তর্কতা।

আরও পড়ুন:  চীনে করোনা ভাইরাসে আক্রান্ত ভারতীয় নাগরিক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 283
    Shares