প্রচ্ছদ বিশ্ব সংবাদ

চীনে করোনায় আক্রান্ত মৃতদেহ পুড়িয়ে ফেলার অভিযোগ

224
পড়া যাবে: < 1 minute

চীনে করোনা’ভাইরাসে আক্রান্ত অন্তত ১০ হাজার মৃতদেহ পুড়িয়ে ফেলার অভি’যোগ উঠেছে। আন্তর্জাতিক কয়েকটি গণ’মাধ্যম এমনই খবর পাওয়া গেছে। খবরে বলা হয়েছে, করোনা’ভাইরাসের আবির্ভাব’স্থল উহানে উচ্চ’মাত্রার সালফার ডাই অক্সাইডের ব্যাপক উপ’স্থিতি লক্ষ্য করা গেছে। অভিযোগ, এটি করোনা’ভাইরাস আক্রান্ত রোগীদের মর’দেহ পুড়িয়ে মারার আভাস। বি’জ্ঞানীদের ভাষ্য, মরদেহ পুড়িয়ে ফেলার সময় সালফার ডাইঅক্সাইড উৎপাদিত হয়। সেই’সঙ্গে মেডিকেল বর্জ্য ভস্মী’ভূত করলেও এমনটি ঘটে।

খবরে আরও বলা হয়েছে, সম্প্রতি উপ’গ্রহ থেকে নেয়া মান’চিত্রে দেখা গেছে, উহানের চার’পাশে এসও২-এর উ’পস্থিতি উদ্বেগজনক’হারে বেড়েছে। এছাড়া কোয়ারেন্টিনের অধীনে থাকা চোং’কিং শহরেও উচ্চমাত্রার সালফার ডাই অক্সাইডের উপস্থিতি রয়েছে। এর আগে মাসের শুরুতে চীনের স্বাস্থ্য কমিশন বলেছে, করোনায় আক্রান্ত মৃতদেহ শিগগিরই দাহ করা হবে। চেক’ভিত্তিক আবহাওয়াবিষয়ক ওয়েবসাইট উইন্ডি ডট’কম দেখিয়েছে, চীনের উ’হানে সপ্তাহের শেষ দিনে প্রতি ঘন’মিটারে ১ হাজার

আরও পড়ুন:  ফের লকডাউন নিয়ে কী ভাবছে সরকার জানালেন মন্ত্রিপরিষদ সচিব

৩৫০ মাইক্রো’গ্রামের কাছাকাছি সালফার ডাই’অক্সাইড দেখা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, প্রতি ঘন’মিটারে ৫০০ মাইকো’গ্রামের ডোজ ১০ মিনিটের বেশি ছাড়িয়ে যাওয়া উচিত না। এ’দিকে এখন পর্যন্ত চীনে এই ভাইরাসে মৃতের সংখ্যা ১ হাজার ৩ শ ৮১ জন। চীনের স্বাস্থ্য কমিশনের প্রতি’বেদন অনুযায়ী দেশ’টিতে আক্রান্ত হয়েছে ৬৩ হাজার ৯ শ ২২ জন।

এ’ছাড়া চীনের বাইরে এই ভাইরাসে ফিলিপাইনে একজন এবং হং’কংয়ে আরেক জনের মৃত্যু হয়েছে। পাশা’পাশি বিশ্বের প্রায় ২৮ টি দেশে করোনা’ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনা’ভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতি’নিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা’ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাস’কষ্ট, জ্বর, সর্দি, কাশির মত স’মস্যা দেখা দেয়।

আরও পড়ুন:  ঢাবির ভর্তি পরীক্ষা হবে সশরীরে

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।