প্রচ্ছদ বিশ্ব সংবাদ

কাশ্মির ইস্যুতে তুরস্ক সবসময় পাকিস্তানের পাশে থাকবে

38
পড়া যাবে: < 1 minute

কাশ্মির ইস্যুতে তুরস্ক সব’সময় পাকিস্তানের পাশে থাকবে। দেশটির প্রেসি’ডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান শুক্রবার পাকিস্তানের জাতীয় সংসদের যৌথ অধি’বেশনে দেয়া ভাষণে এ অঙ্গী’কার ব্যক্ত করেন। এই নিয়ে তিনি চার’বার পাকিস্তানের সংসদে ভাষণ দিলেন। এর’দোগান বলেন, কয়েকশ বছর আগে তু’রস্কের কানা’কালেতে যে ধরনের হত্যাকাণ্ড ও নির্যাতনের ঘটনা ঘটে’ছিল একই ঘটনা ঘটছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে। এর বিরুদ্ধে তুরস্ক সবসময় প্রতি’বাদ করে যাবে। তিনি বলেন, আমরা কখনো কানা’কালের সেই দুঃসময়ে উপ’মহাদেশের মুসলমানদের সমর্থনের কথা ভুলবো না।

এ সময় এর’দোগান মহাকবি আল্লামা ইকবালের একটি কবিতার পংক্তি উ’ল্লেখ করেন। তিনি বলেন, যে পাকি’স্তানিরা আমাদের জন্য এত সমর্থন দিয়েছেন, দোয়া করেছেন আমরা তাদেরকে কিভাবে ভুলে যাব? আমাদের বন্ধুত্ব ব্যবসা-বাণিজ্য কিংবা স্বার্থের ওপর ভি’ত্তি করে নয় বরং এর ভিত্তি হলো ভালোবাসা। এর’দোগান বলেন, আজকে কাশ্মির ইস্যুকে পাকিস্তানিরা যেভাবে দে’খছেন আমরাও ঠিক একই’ভাবে দেখছি। আমরা অতীতের মতো ভবিষ্যতেও পাকি’স্তানকে সমর্থন দিয়ে যাব। তুর্কি প্রেসি’ডেন্ট বলেন, পাকিস্তান এখন শান্তি এবং স্থিতি’শীলতার পথে রয়েছে।

আরও পড়ুন:  মিয়ানমার স্টাইলে গণহত্যার পুনরাবৃত্তি করতে প্রস্তুতি নিচ্ছে ভারত সরকার

তবে, এই শান্তি ও স্থিতি’শীলতা খুব সহজে আসে না; এজন্য অনেক কাজ করতে হয়। পাকিস্তান নিশ্চয়ই সন্ত্রাসবাদের কবল থেকে মুক্ত হয়ে স্থিতিশীল হবে। সন্ত্রাসবাদ’বিরোধী লড়াইয়ে পাকিস্তানকে সমর্থন দেবেন বলেও তিনি ঘোষণা দেন। পাকিস্তান সংসদে দেয়া ভাষণে এর’দোগান মার্কিন প্রেসি’ডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনাকে দখল’দারিত্বের পরিকল্পনা বলে মন্তব্য করেন। তিনি বলেন, ঈমান’দারদের মনে কোনো দেয়াল তুলে দূরত্ব সৃষ্টি করা যায় না। বি’শ্বের কোথাও কোনো মুসলমান নিপী’ড়িত হলে তাদের সাহায্য করা আমাদের দায়িত্ব।

বি’শেষ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইসরাইলের প্রধান’মন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পবিত্র আল-কুদস দখলের জন্য যে পরিকল্পনা উপস্থাপন করেছেন সে ব্যাপারে আমাদের সাহায্যের হাত বাড়ানো উচিত। এর’দোগান বলেন, ট্রাম্প ঘোষিত কথিত ডিল অব দ্যা সে’ঞ্চুরি কোনো শান্তির পরিকল্পনা নয় বরং প্রকৃত’পক্ষে এটি একটি দখল’দারিত্বের প্রকল্প। এ সময় তিনি জেরু’জালেম বা আল-কুদস শহরকে মুসল’মানদের জন্য রেডলাইন বলে ঘোষণা করেন। এর’দোগান বলেন, আমরা সারা বি’শ্বের সামনে ঘোষণা দিতে চাই যে, পবিত্র মসজিদুল আকসাকে ইসরাইলি প্র’শাসনের করুণার ওপর আমরা ছেড়ে দিতে পারি না।

আরও পড়ুন:  ভারতকে জবাব দিতে মালয়েশিয়া থেকে তেল আমদানি করার ঘোষণা দিয়েছে পাকিস্তান

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 59
    Shares