প্রচ্ছদ বিশ্ব সংবাদ

পোলিও‌ ওষুধ খেয়ে চোখ হারাল দেড় বছরের শিশু

185
পড়া যাবে: < 1 minute

পোলিও‌ ওষুধ খেয়ে চোখ হারাল দেড় বছরের একটি শিশু। এমনই অভি’যোগ তুলেছেন শিশু’টির পরি’বারের সদস্যরা। চাঞ্চল্য’কর এই ঘটনা ঘটেছে ভারতের কল’কাতার ডুয়ার্সের ধূপ’গুড়ি ব্লকের দুরামারি কেরানি’পাড়া এলাকায়। দেড় বছর বয়সের ওই শিশু’টির নাম দীপান্বিতা রায়। পরি’বারের সদস্য’দের অভিযোগ, গত ৫ ফেব্রুয়ারি প্রাথমিক স্বাস্থ্য’কেন্দ্রে নিয়ে যাওয়া হয় শিশু’টিকে। দেড় বছরের মধ্যে টিকা ও ভ্যাক’সিন দেওয়ার কথা ছিল।

তার দুই হাতে দুটো ইঞ্জেক’শন দেওয়া হয়। এর দশ মিনিট পর ফের পায়ে একটি ইঞ্জেক’শন দেওয়া হয়। তার’পর ভিটামিন এ এবং পোলিও ভ্যাক’সিন খাওয়ার কিছু’ক্ষণ পর থেকেই শিশু’টির ডান দিকের চোখ’টি লাল হতে শুরু করে। পরে একই’ভাবে অন্য চোখটিতেও একই স’মস্যা দেখা যায়। রাতে আরও বেশি লাল হতে থাকে চোখ দুটি।

আরও পড়ুন:  ৬০০ মাদ্রাসাকে বন্ধ করার চক্রান্ত করছে বিজেপি সরকার

পর’দিন স’কালেই বীরপাড়া স্টেট জেনারেল হাস’পাতালে নিয়ে যাওয়া হয় শিশু’টিকে। সেখান থেকে উত্তর’বঙ্গ মেডিকেল কলেজ হাস’পাতালে স্থানান্তরিত করা হয়। সেখানেও দু’দিন রেখে চিকিৎসা করা হলেও দেখা যায় শিশু’টি নিজের দৃষ্টি’শক্তি হারিয়েছে। শিশুটির দৃষ্টি’শক্তি ফিরে পাওয়ার আর কোনও স’ম্ভাবনা নেই।

শিশু স’ন্তানের চোখ হা’রানোর ঘটনার পর একে’বারেই ভেঙে পড়েছেন শিশু’টির মা পুষ্পিতা রায় বসুনিয়া ও বাবা দিব্যেন্দু রায়। তারা জানান, এই মু’হূর্তে চিকিৎসকরা পরা’মর্শ দিয়েছেন দুদিনের মধ্যে হায়দরা’বাদ বা নেপালের কাঠ’মান্ডুতে নিয়ে গিয়ে শিশুটির চিকিৎসা করাতে। কি’ভাবে তারা এখন এত টাকা খ’রচ করবেন তা ভেবে পাচ্ছেন না।

আরও পড়ুন:  এবার ভারত সীমান্তে পা’রমাণবিক অ’স্ত্র নিয়ে চীনের মহড়া !

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।