প্রচ্ছদ স্বাস্থ্য

কালোজিরা যে সব রোগের মহৌষধ

504
পড়া যাবে: 2 মিনিটে

আমাদের পরি’চিত হরেক প্রকার মসলার মধ্যে কালোজিরা (Nigella seed) অন্য’তম। এর বৈজ্ঞানিক নাম Nigella sativa.আমরা কম’বেশি সবাই এর উপ’কারিতা নিয়ে জানি। কিন্তু জানার মাঝেও অজানা কিছু থাকতে পারে। তাই কালোজিরা আরও কিছু গুরুত্ব’পূর্ণ  কাজ জানানোর লক্ষ্যেই  নিচে কালজিরার উপাদান এবং উপ’কারী দিক’গুলো আলোচনা করা হল। উপাদানঃ কালো বর্ণের ঝাঁ’ঝালো গন্ধযুক্ত, কিছুটা তেতো এই মসলা’টি আকারে খুব ছোট হলেও এতে রয়েছে উ’পকারি কিছু পুষ্টি উপা’দানের সমন্বয়। এতে লিনোলেইক এসিড, অলেইক এসিড, পামিটিক এসিড রয়েছে যেগুলো উপকারি ফ্যাটি এসিড। এছাড়া কালোজিরাতে রয়েছে ভিটামিন এ, ভিটা’মিন বি৬, ভিটামিন বি১২, ভিটামিন সি, ভিটামিন ডি ই’ত্যাদি।

এতে আছে বিভিন্ন খনিজ উপা’দান যেমন:- ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস ইত্যাদিতেও সমৃদ্ধ কালোজিরা। এতে ৪০ গ্রাম খাদ্যাঁশ রয়েছে। ১০ গ্রাম কালো’জিরাতে ৩৪.৫ ক্যালরি পাওয়া যায়। এতো জানা গেল কালোজিরার বিভিন্ন উপাদনের নাম। এ’সকল উপাদনে সমন্বয় কালো’জিরাকে করে তুলেছে এক অ’সামান্য প্রাকৃতিক ওষুধে। এমনকি ইস’লামের ধর্মে মহানবী (স:) বলেছেন কালোজিরা মৃত্যু ছাড়া সকল রোগের ম’হৌষধ। কালোজিরার উপ’কারিতাঃ ঠান্ডা, জ্বর, গলা ব্যথা প্রতি’রোধীঃ কালো’জিরার সবচেয়ে প্র’চলিত ব্যবহার হল ঠান্ডা, জ্বর, গলা ব্যথা ই’ত্যাদিতে কার্য’করী। কালোজিরা ভর্তা করে বা চায়ের সাথে খেলে ঠান্ডা কমে। তাছাড়া সর্দিতে নাক বন্ধ হয়ে থাকলে অল্প কিছু কালোজিরা একটি কাপড়ে পুঁ’টলি করে বেঁধে পুঁট’লিটি হাত দিয়ে ঘষুন।

এবার পুঁট’লিটি কিছুক্ষ শুঁকলেই দেখবেন শ্বাস নেয়া সহজ হয়ে গেছে। স্মৃতি’শক্তি বাড়াতেঃ কালোজিরা স্মৃতি’শক্তি বাড়াতে সাহায্য করে। এটি   স্নায়ুতন্ত্রের কার্য’কারিতা বাড়ায়। প্রতিদিন ৫০০ মিলিগ্রাম কালোজিরা দুবার করে খেলে স্মৃতি’শক্তি বাড়বে। ঘুমের সমস্যা দূরঃ ঘুম না হওয়ার একটি বড় প্রতিষেধক হল কালোজিরা। কালোজিরা ভেজে গুঁড়ো করে পাকা কলার সাথে খেলে ঘুমের সমস্যা দূর হয়। পরিপাক তন্ত্রের সুস্থ’তায়ঃ পরিপাক তন্ত্রের সুস্থতায় কালো’জিরা অত্যন্ত কার্য’করী। এটি অগ্ন্’যাশয়ের এনজাইমের কার্য’কারিতা বাড়ায়, ফলে হজমে সাহায্য হয়। এটি আল’সারের জন্য দায়ী Helicobacter pylori কে দমন করে এবং ডায়রিয়া, পেট ফাঁপা, বদহজম, বমি বমি ভাব ই’ত্যাদি নিরাময় করে।

ক্যান্সার প্রতিরোধকঃ কালোজিরাতে রয়েছে ক্যান্সার প্রতি’রোধক উপাদান। এরা যকৃতকে বিষ’মুক্ত করে। নিয়’মিত কালোজিরা খেলে কোলন ক্যান্সার, স্তন ক্যান্সার, ব্ল্যাড ক্যান্সার ইত্যাদি প্রতি’রোধ করা সম্ভব। রক্তচাপ নিয়ন্ত্রনঃ কালোজিরা রক্ত’চাপ নিয়ন্ত্রন রাখে। নিয়মিত কালো’জিরা খেলে রক্তে ট্রাইগ্লিসারল (TG) এবং কোলেস্টেরলের  পরিমান কমবে। বি’ষন্নতা প্রতিরোধেঃ কালোজিরা বিষন্নতা প্রতি’রোধে সহায়ক। এটি বিভিন্ন অনু’ভূতিকে নিয়ন্ত্রণে রাখে। এন্টি-অক্সিডেন্ট ও  প্রদাহ বিরোধীঃ কালো’জিরার প্রদাহ বিরোধী (Anti-inflammatory) ও জারণ’বিরোধী (Antioxidant) ধর্ম রয়েছে।

গর্ভা’বস্থায় ভ্রূণের এবং মায়ের স্বাস্থ্যঃ গর্ভাবস্থায় কালো’জিরা বাচ্চার সঠিক বর্ধন নিশ্চিত করে। দুধের সাথে মধু ও কালোজিরা মিশিয়ে খেলে মায়ের বুকের দুধের পরিমান বাড়ে। কিডনী সু’রক্ষায়ঃ কিডনী সুরক্ষায় কালোজিরা কার্য’করী ভূমিকা পালন করে। এটি কিডনি’তে পাথরের চিকিৎসায় প্রচলিত। ওজন নিয়ন্ত্রনঃ কালো’জিরা স্থূল ব্যক্তির ওজন হ্রাসে সাহায্য করে। এতে পর্যাপ্ত পরিমানে আঁশ এবং উপ’কারী ফ্যাটি এসিড গুলো ওজন কমাতে ভূমিকা রাখে। দাঁ’তের স্বাস্থ্যেঃ দাঁতের স্বাস্থ্যেও কালোজিরার অনন্য অব’দান রয়েছে। দিনে ২ বার কালোজিরা দাঁতে ঘষলে দাঁত ব্যথার উপ’শম হয়।

ত্বকের যত্নেঃ কালো’জিরা ত্বকের বিভিন্ন সমস্যা, যেমন: একজিমা, ব্রণ ‘ইত্যাদি নিরা’ময় করে। অ্যাজমা বা শ্বাস’কষ্টের রোগীর কালো’জিরা উপকার করে। কালোজিরা ইন’সুলিন এর নি:সরন বাড়িয়ে ডায়া’বেটিস নিয়ন্ত্রন রাখে। কালোজিরা দেহের রোগ প্রতি’রোধ ব্যাবস্থা জোর’দার করে। কালোজিরার গুণা’গুণের কথা বলে শেষ করার মত নয়। সুত’রাং খাবারের সাথে কালো’জিরা যোগ করুন, সুস্থতা সুনিশ্চিত করুন। তবে যদি কারো কালোজিরা হজমে সমস্যা হয় তাহলে তার এটি বজর্ন ক’রাই শ্রেয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 95
    Shares