প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

দিন দিন ঢাকায় বায়ু দূষণ বেড়েই চলছে

47

পড়া যাবে: < 1 minute

বায়ু দূষণের মাত্রা ভয়াবহ পর্যায়ে ”পৌঁছেছে রাজধানীতে। দূষণে স্বাস্থ্য ঝুঁকিও বাড়ছে নাগরিকদের। চিকিৎসকরা বলছেন, ফুস’ফুস অক্ষম হয়ে পড়া, ব্রংকাইটিস বা ‘ক্যান্সারে আক্রান্ত হতে পারেন নাগরিকরা। এমন ভয়াবহ ‘স্বাস্থ্য ঝুঁকিতে’ও নাগরিকদের সুরক্ষার’ কোন ব্যবস্থা নেই। পরিবেশ অধিদপ্তর বলছে, দূষণ রোধে সমন্বিত’ভাবে কাজ করার নির্দেশনা’ আছে। সেটি করা গেলে দুই তিন বছরের ‘মধ্যে দূষণের মাত্রা ‘কমে আসবে। ধুলায় মানুষের পাশা’পাশি ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রকৃতিও।

ধুলোর কয়েক আস্তরণ গাছের সবুজ পাতায়। গাছ’গুলোর মত অরক্ষিত এলাকার বাসিন্দারাও। এ থেকে সুরক্ষার কোন প্রস্তুতি নেই বেশির’ভাগ মানুষের। নগরের চারপাশ বৃত্তাকারে ঘিরে রাখা ইটভাটা’গুলোও ছড়িয়ে দিচ্ছে ভয়ানক ধোয়ার আস্তরণ। বাতাসে ভেসে এর ক্ষতিকর উপাদান ঢুকছে বাসিন্দাদের ফুসফুসে। আর নগর জুড়ে চলা’চলকারী লাখ লাখ মোটর যান থেকে নির্গত ধোঁয়া বায়ুকে করে তুলেছে অসুস্থ।

এই বায়ু গ্রহনে বাধ্য হচ্ছেন রাজধানীবাসী। বিষাক্ত ধুলা-ধোয়ায় প্রতিদিনই আক্রান্ত হচ্ছেন এ নগরের মানুষ। হাসপাতাল’গুলোতে বাড়ছে ফুসফুসের বিভিন্ন রোগে আক্রান্তের সংখ্যা। মেগা প্রকল্পের নির্মান, অপ’রিচ্ছন্নতা আর ফিটনেস’বিহীন গাড়ির কারণে বিষাক্ত বাতাসের’ নগরীতে পরিণত হয়েছে ঢাকা। বাসিন্দাদের দাবি, দূষিত নয়’ নির্মল বায়ু প্রবাহিত হোক’ নগরজুড়ে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

  • 17
    Shares