প্রচ্ছদ প্রবাস

সৌদি থেকে দেশে ফিরলেন আরও ১৪৫ জন বাংলাদেশি

130
পড়া যাবে: 2 মিনিটে

সৌদি আরব থেকে বাংলাদেশি’দের ফেরা অব্যাহত রয়েছে। শ’নিবার (১৫ ফেব্রুয়ারি) দিবা’গত রাতে সৌদি আরব থেকে আরও ১৪৫ বাংলাদেশিকে দেশে পা’ঠানো হয়েছে। সৌদি এয়ার’লাইন্সের এসভি ৮০২ বিমান’যোগে শনিবার (১৫ ফেব্রুয়ারি) দিবা’গত রাত সোয়া ১২টায় তারা দেশে ফেরেন। এ নিয়ে গত দেড়’মাসে সাড়ে পাঁচ হাজার বাংলা’দেশি সৌদি আরব থেকে ফিরলেন। প্রবাসী কল্যাণ ডেস্কের সহ’যোগিতায় বরা’বরের মতো গতকালও ফেরত আসাদের ব্র্যাক মাই’গ্রেশন প্রোগ্রাম থেকে জরুরী সহা’য়তা প্রদান করা হয়।

শনিবার ফেরা’দের একজন মো. শহিদুল ইসলাম জা’নান, মাত্র তিন মাস আগে তিন লাখ টাকা খরচ করে ড্রাই’ভিং কাজে গিয়েছিলেন সৌদি আরবে। কিন্তু কোন কারণ ছাড়াই তাকেও দেশে ফিরতে হয়েছে শূন্য হাতে। মাত্র আট মা’সের মাথায় নরসিংদীর শিব’পুর উপ’জেলার একই গ্রামের দুই যুবক বিজয় মিয়া ও নাজির উদ্দিন দেশে ফিরেছেন। তারা বলেন তিন লাখ করে টাকা খরচ করে ড্রাই’ভিং ভিসাতে যাওয়ার পর সেখানে নিয়োগ’কর্তা তাদের আকামা করে’নি। পুলিশ ধরলে তারা নিয়োগ’কর্তার সাথে যোগা’যোগ করলে তাদের কোর দায়িত্ব নেয়’নি নিয়োগ’কর্তা।

আরও পড়ুন:  সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত

যাওয়ার নয় মাসের মধ্যে দেশে ফিরে এসেছেন ব্রাহ্মণ’বাড়িয়ার আল-আমিন, নোয়াখালীর শাহজাহান,চাঁদ’পুরের আমিনুল, নারায়ণগঞ্জের হোসেন আলী, মৌলভী’বাজারের পারভেজ মিয়া, সাতক্ষিরার ওবায়দুল্লাহ। ব্র্যাকের অভিবাসন কর্ম’সূচির প্রধান শরিফুল হাসান জানান, গত দেড়’মাসে সৌদি আরব থেকে সাড়ে পাঁচ হাজার প্রবাসী ফিরেছেন যাদের অনেকেই যাওয়ার তিন মাস থেকে এক বছরের মধ্যে ফিরতে হয়েছে। গতকাল রাতে দুজন বল’ছিলেন তারা তিন লাখ করে টাকা খরচ করে সে’খানে গিয়েছিলেন। কিন্তু নিয়ো’গকর্তা তাদের আকা’মাই করেনি।

পুলিশ ধরলে তারা নিয়োগ’কর্তার সাথে যোগাযোগ করলে তাদের কোর দায়িত্ব নেয়’নি। প্রশ্ন হলো কারা তাহলে সৌদি আরব পাঠালো। এই ধরনের প্রতারণা বন্ধ হওয়া উচিত। প্রবাসী ক’ল্যাণ ডেস্কের তথ্য অনু’যায়ী, চলতি বছরের জানু’য়ারিতে তিন হাজার ৬৩৫ জন এবং ফেব্রুয়ারিতে এক হাজার ৯৫৯ জন সৌদি আরব থেকে ফিরে এসেছেন। এদের মধ্যে অন্তত তিন’শজন রয়েছেন নারী। আর প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্য অ’নুযায়ী ২০১৯ সালে মোট ৬৪ হাজার ৬৩৮ কর্মী দেশে ফিরেছেন যাদের পরিচয় ডি’পোর্টি।

আরও পড়ুন:  সৌদি আরবে সমকামী জীবন নিয়ে মুখ খুললেন ২ নারী

এদের মধ্যে ২৫ হাজার ৭৮৯ জনই ফিরেছেন সৌদি আরব থেকে। ব্র্যাক অভি’বাসন কর্ম’সূচির প্রধান শরিফুল হাসান বলেন, ফেরত আসা এই প্রবাসীদের পাশে সরকারি ও বে’সরকারি সংস্থা সবার সমন্বিত’ভাবে দাঁড়ানো উচিত। পাশা’পাশি এভাবে যেন কাউকে শূন্য হাতে ফিরতে না হয় এবং প্রত্যেকে গিয়ে যেন কাজ পায় এবং কাজের মেয়াদ শেষে খরচের টাকা’টা অন্তত তুলতে পারে সেটা নিশ্চিত করতে হবে। রিক্রুটিং এজেন্সি, দূতা’বাস ও সরকার সবাই মিলে এই কাজটি করতে হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 124
    Shares