প্রচ্ছদ বাংলাদেশ জেলা

গাজীপুরের একটি পোশাক কারখানায় নামাজ বাধ্যতামূলক

148
পড়া যাবে: < 1 minute

গাজীপুরের একটি পোশাক কার’খানায় সকল কর্ম’কর্তা, কর্মচারীদের জন্য অফিস চলা’কালীন প্রতি’দিন মসজিদে গিয়ে যোহর, আসর ও মাগরিবের নামাজ পড়া বাধ্যতা’মূলক করা হয়েছে। গত ৯ তারিখে জারি করা একটি নো’টিশে লেখা রয়েছে, এই তিন ও’য়াক্ত নামাজ পড়তে যাওয়ার সময় পাঞ্চ মেশিনে পাঞ্চ করতে হবে। যদি কোন কর্মী মাসে সাত ওয়াক্ত পাঞ্চ করে নামাজ না পড়েন; তবে এক’দিনের সম’পরিমাণ হাজিরা কেটে নেয়া হবে তার বেতন থেকে। ফ্যাক্টরিটির অপারেশন্স বিষয়ক পরি’চালক মেস’বাহ ফারুকী জানিয়েছেন, এটি শুধু উচ্চ পদস্থ কর্ম’কর্তাদের জন্য। যদিও এই নোটিশে লেখা, স’কল স্টাফ।

কেন এই নির্দেশ-এই প্রশ্নে ফারুকী বলেন, সবাই আমরা নামাজ পড়ি। আমরা ইসলাম ধর্মের অনু’সারী, আমাদের নামাজ পড়া ফরজ। এখানে মুসল’মান যারা আছে তারা সবাই নামাজ পড়ে। কিন্তু তারা নামাজ পড়ে বিক্ষিপ্ত’ভাবে। তিনি আরও বলেন, কর্মী’দের মধ্যে মত’ভেদ-দূরত্ব কমানোর একটি উপায় হিসাবে কারখানায় নামাজ বাধ্যতা’মূলক করার এই সি’দ্ধান্ত তিনি নিয়েছেন। আমাদের এখানে বিভিন্ন মত’ভেদের লোক আছে। এখানে একটা টিম হিসেবে কাজ করতে হয়। এখানে ফেব্রিক ডিপার্ট’মেন্টের সাথে নিটিং সেক্টরের হয়ত একটা স’মস্যা থাকে।

আরও পড়ুন:  কালিগঞ্জ পিকনিক স্পটে মমতার ছবি যাদুমাখা দুই প্রজন্মের দুই নেত্রী

একেক’জন একেকজনের উপর দোষা’রোপ সারাদিন চলতেই থাকে। তো আমি এটার সমাধান হিসেবে চিন্তা করলাম তাদের যদি একসাথে বসানো যায়, একসাথে কিছু সময় যদি তারা কাটায়, তাদের মধ্যে দূরত্ব’টা কমবে। তিনি বলেন, তার কাছে মনে হয়েছে মস’জিদ ছাড়া এক’সাথে বসানোর কোন পন্থা তিনি খুঁজে পান’নি। ফারুকী তাদের সি’দ্ধান্তের বিষয়ে স্বাস্থ্যগত একটি ব্যাখ্যাও দিয়েছেন। তিনি বলছেন, সারা’দিন বসে বসে কাজ করায় কোলেস্টেরল বাড়ছে, ডায়া’বেটিস বাড়ছে। মসজিদ চারতলায় হওয়াতে কিছু’টা ব্যায়ামও হচ্ছে।

নোটিশে যে’ভাবে একদিনের বেতন কাটার কথা বলা হয়েছে সেয়ে তিনি বলছেন, এ এপর্যন্ত কারোর বেতন কাটা হয়নি। এ ধরণের নির্দেশনাকে সংবিধান’বিরোধী আখ্যা দিয়ে আইন’মন্ত্রী আনিসুল হক বলেন, বিষয়’টি খতিয়ে দেখা হবে। সং’বিধানেই তো বলা আছে ধর্ম কারো ওপর চাপিয়ে দেয়া যাবে না। তিনি বলেন, কোন আইন দিয়েই এটা বাধ্য’বাধকতা দেয়া যায় না। ইস’লাম ধর্মও বলে না কারো ওপরে ধর্ম চা’পিয়ে দেয়া যাবে। আপনি যেমনটি বলছেন, তেমন’টি হলে তো এটা খতিয়ে দেখতে হবে।

আরও পড়ুন:  মানবদরদি এক আইনবিদের বিদায়

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 714
    Shares