প্রচ্ছদ বিশ্ব সংবাদ

শত বিরোধিতা সত্ত্বেও দেশজুড়ে নাগরিকত্ব আইন চালু হবেই

57
পড়া যাবে: < 1 minute

ভারতের প্রধান’মন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন ৩৭০ ধারা বিলোপ ও সং’শোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে কেন্দ্রীয় সর’কার তার পুরোনো সি’দ্ধান্তেই অটল থাকবে। শত বিরোধিতা সত্ত্বেও দেশ’জুড়ে এই আইন চালু হবেই। রবিবার উত্তর’প্রদেশের বারাণসীতে এক জন’সভা থেকে দৃঢ়তার সাথে মোদি এই মন্তব্য করেন। মোদি বলেন, জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল থেকে শুরু করে নাগরিকত্ব সং’শোধনী বিল পাস করানোর ক্ষেত্রে দেশের মানুষ এরকম এক সি’দ্ধান্তের ব্যাপারে অপেক্ষা করেছিল। দেশের স্বার্থেই এসব সি’দ্ধান্ত নেয়া হয়েছে।

এর’পরই সিএএ চালু করা নিয়ে সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে তিনি বলেন, যে সি’দ্ধান্ত নেয়া হয়েছে তাতে আমরা অটল এবং আমরা তা থাকবও। কোনো চা’পের মুখেই তা থেকে পিছিয়ে আসব না। বি’জেপি নেতারা সিএএ নিয়ে সুর চড়ালেও এন’আরসি নিয়ে বার’বার বিবৃতি দিতে বাধ্য হয়েছে মোদির সর’কার। বিভিন্ন সভার পাশা’পাশি সংসদেও লিখিত বি’বৃতি দিয়ে সর’কার জানিয়ে দেয় এন’আরসি নিয়ে এখনও কোনো চিন্তা ভা’বনা করছে না তারা।

আরও পড়ুন:  হিন্দুত্ববাদীদের তাণ্ডবে বিজেপি ছেড়েছেন অভিনেত্রী সুভদ্রা চক্রবর্তী

দুদিন আগেই একটি টিভি চ্যানেলের অনু’ষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন, কেউ যদি তার সঙ্গে সিএএ নিয়ে আলো’চনা করতে চান তাহলে দরজা খোলা। তার ওই বক্তব্য শুনে শনি’বারই শাহিন’বাগের আন্দোলন’কারীরা জানিয়েছিলেন, তারা দেখা করতে চান অমিত শাহের সঙ্গে। রোববার সে মোতাবেক শাহিন’বাগ থেকে মিছিল শুরু করেন কয়েকশ সংখ্যা’লঘু মহিলা। এগিয়ে যেতে থাকেন অমিত শাহের বাস’ভবনের দিকে। কিন্তু কিছুটা যাওয়ার পরই তাদের আটকে দেয় পুলিশ।

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 65
    Shares