প্রচ্ছদ বাংলাদেশ জেলা

বন্ধ হচ্ছে না রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চলমান সান্ধ্যকোর্স

47
পড়া যাবে: 2 মিনিটে

বন্ধ হচ্ছে না রাজশাহী বিশ্ব’বিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইন’স্টিটিউটের অধীনে চলমান সান্ধ্যকোর্স। এমনটিই জানাচ্ছেন বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য’কোর্স থাকা, না থাকার যৌক্তিকতা যা’চাইয়ে গঠিত কমিটির সদস্যরা। যৌ’ক্তিকতা যাচাই কমিটির সদস্য ও কৃষি অনু’ষদের ডীন অধ্যাপক ড. সালেহা জেসমিন বলেন, গঠিত কমিটি এরই মধ্যে ২ টি সভায় বসেছেন। সভায় পক্ষে বি’পক্ষে অনেক কথা হয়েছে। তবে যেটুকু সি’দ্ধান্ত হয়েছে তাতে হঠাৎ করেই সান্ধ্য’কোর্স বন্ধ করা যাচ্ছে না। আস্তে আস্তে ব’ন্ধের ব্যাপারে সি’দ্ধান্ত নেওয়া হবে। চলতি শি’ক্ষার্থীর বিষয়টি বিবেচনায় নিয়ে এমন’টি হতে পারে বলে জানান তিনি। এ’দিকে আগামী ২০ ফেব্রুয়ারি যৌ’ক্তিকতা যাচাই কমিটির সভা আহ’বান করা হয়েছে।

সেখানে সান্ধ্য’কোর্সের বিষয়ে চূড়ান্ত সুপারিশ’মালা তৈরি করা হবে বলে জানা গেছে। ক’মিটির আহবায়ক ও বিশ্ব’বিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ ‘কুমার সাহা বলেন, অধিকাংশ সদস্য যে মতা’মত দিবেন তার ভিত্তিতে সুপারিশ মালা তৈরি করা হবে। প্রা’থমিক যে আলোচনা তাতে সান্ধ্’যকোর্স চালু থাকার পক্ষেই সু’পারিশ দিতে হবে আমাদের। সেই সুপারিশ শিক্ষা পরিষদের স’ভায় পেশ করব আমরা। শিক্ষা পরিষদের সদস্যরা সি’দ্ধান্ত নিবেন আদতে সান্ধ্য’কোর্স বন্ধ হবে কিনা। যদি শিক্ষা পরিষদ মনে করেন সান্ধ্যকোর্স বন্ধ হওয়া দর’কার। তাহলেই বন্ধ হবে। এর আগে গত ১১ ডিসেম্বর ইউ’জিসির পক্ষ থেকে সান্ধ্য’কোর্স বন্ধসহ ১৩ টি নির্দেশনা দেওয়া হয়।

আরও পড়ুন:  সিলেটের কমিশনারসহ ১৯ পুলিশ কর্মকর্তা রদবদল

যার প্রেক্ষিতে বিশ্ব’বিদ্যালয়ের ২৫১ তম একাডেমিক কাউন্সিলের সভায় বিশ্ব’বিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহাকে আহ’বায়ক করে ১০ জন ডীনকে নিয়ে যৌ’ক্তিকতা যাচাই কমিটি গঠন করা হয়। যৌক্তিকতা যাচাই কমিটি গঠনের পরও থেমে নেই সান্ধ্য’কোর্সে ভর্তি। বিশ্ব’বিদ্যালয় সূত্রে জানা গেছে, সান্ধ্য’কালীন স্নাত’কোত্তর কোর্স চালু আছে ১৪ টি বিভাগে ও তিনটি ইন’স্টিটিউটে। আইন অনুষদের আইন বিভাগে, বিজনেস স্টাডিজ অনু’ষদের হিসাব’বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা, ম্যানেজ’মেন্ট স্টাডিজ, মার্কেটিং, ফাইন্যান্স, ব্যাংকিং ও ইন’স্যুরেন্স বিভাগে, সামাজিক

বিজ্ঞান অনুষদে অর্থনীতি, রাষ্ট্র’বিজ্ঞান, সমাজকর্ম, সমাজবিজ্ঞান, গণ’যোগাযোগ ও সাংবাদিকতা, ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট, প্রকৌশল অ’নুষদে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে, বিজ্ঞান অনু’ষদের পরি’সংখ্যান বিভাগে। এছাড়াও ব্যবসা প্রশাসন ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব ইং’লিশ এন্ড আদার ল্যাঙ্গু’য়েজেজ সান্ধ্যকোর্স প’রিচালনা করছে। এছাড়া ভর্তিতে অসচ্ছতা, পরীক্ষায় ছাড়, ন’কল নির্ভর পরীক্ষা, দেওয়া হয় উপ’স্থিতির ছাড়ও। আর এ নিয়ে খোদ শিক্ষকদের মধ্যেই গ্রুপিং। নিয়’মিত কোর্সের শি’ক্ষার্থীদের অভিযোগ সান্ধ্য’কোর্স ও তাদের রে’জাল্টেও তফাত ঢের।

আরও পড়ুন:  পুলিশের গুরুত্বপূর্ণ সাতপদে রদবদল

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 29
    Shares