প্রচ্ছদ স্বাস্থ্য

জেনে নিন বিরক্তিকর হেঁচকির সমাধান

160
পড়া যাবে: < 1 minute

খাওয়ার সময়, ক্লাসের ফাঁকে, অফিসে জ’রুরি মিটিংয়ের মাঝে বা ঘু’মের মধ্যে হেঁচকি একটা চরম অস্বস্তিকর, বিব্রত’কর অবস্থা তৈরি করে। হেঁচকি নিয়ে জীবনে কখনও বিব্রত’কর অবস্থায় পড়তে হয়নি, এমন মা’নুষ খুঁজলে পাওয়া যাবে না, এমনটা হতেই পারে না! এমন সময়ে চট করে হেঁ’চকি দূর করতে কী কর’বেন? আসুন জেনে নে’ওয়া যাক হেঁ’চকি বন্ধ করার ১০টি অ’ব্যর্থ উপায়, যে কোনও একটি কাজে লাগালেই উপ’কার পাবেন।

• হেঁচকি বন্ধ ক’রার ১০টি অ’ব্যর্থ উপায়: ১. এক চামচ মাখন বা চিনি খেতে পারেন। স’মস্যা দ্রুত মিটে যাবে। ২. মুখের উ’পরের অংশটিতে ভাল করে মালিশ (ম্যা’সাজ) করুন। প্রয়োজনে গলার পে’ছনের অংশে হালকা মা’লিশ করুন। এতেও হেঁ’চকি কমবে। ৩. আপনার যদি এমন হ’ঠাৎ করে হেঁচকি ওঠে, তাহলে লম্বা শ্বাস নিয়ে ভেতরে অনেক’ক্ষণ রাখুন। এ ক্ষেত্রে অব’শ্যই নাক বন্ধ রাখুন। স’মস্যা মিটে যাবে। ৪. কাগজের ব্যাগের ভেতরে মাথা ঢুকিয়ে নি’শ্বাস নিন।

অল্প সময়ের মধ্যেই উ’পকার পাবেন। ৫. লম্বা নিঃ’শ্বাস নিন। হাঁটুকে বুকের কাছা’কাছি এনে জড়িয়ে ধরুন এবং কয়েক মিনিট এ ভাবেই থাকুন। এতে তাড়া’তাড়ি উ’পকার পাওয়া যায়। ৬. হেঁ’চকি বন্ধ করার জন্য জি’হ্বাতে লেবুর একটি অংশ রাখুন এবং মিষ্টি মনে করে সেটি চু’ষুন। এটি হেঁচকি বন্ধ করতে বেশ কার্য’কর। ৭. বেশি করে জল খান। বিশেষ করে ঠান্ডা জল খেলে তাড়া’তাড়ি উপ’কার পাওয়া যায়।

৮. আ’পনি যখন নাক দিয়ে নি’শ্বাস নিবেন তখন নাকে হা’লকা করে চাপ দিন। এটি হেঁ’চকির সমস্যা কমাতে সহায়ক। ৯. হেঁচকি বন্ধে স’হায়ক আরেকটি উপায় হল দুই কানে দুই আঙ্’গুল ঢুকিয়ে কিছু ক্ষণ থাকুন। দেখ’বেন হেঁচকি নিমেষেই বন্ধ হয়ে গিয়েছে। ১০. হেঁচকি বন্ধ করতে লেবুর রসের সঙ্গে আ’দা কুচিও খেতে পারেন। এতে অল্প সময়ের মধ্যেই উ’পকার পাবেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 12
    Shares