প্রচ্ছদ বাংলাদেশ জেলা

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব জাকের মঞ্জিলের উরস শরিফ

69
পড়া যাবে: < 1 minute

ফরিদ’পুর বিশ্ব জাকের মঞ্জিল আট’রশি দরবার শরিফের চার দিনের বার্ষিক উরস শেষ হয়েছে। শাহ সুফি খাজাবাবা ফরিদ’পুরীর রওজা মোবা’রক জিয়ারত ও আখেরি মোনাজাতের মধ্য দিয়ে মঙ্গল’বার (১৮ ফেব্রুয়ারি) শেষ হয়েছে এ ওরস। আখেরি মোনা’জাতে বাংলাদেশ’সহ সারা মুসলিম উম্মাহর সুখ-শান্তি ও স’মৃদ্ধি কামনা করা হয়। মঙ্গল’বার ফজর নামাজের পর খাজাবাবা ফরিদ’পুরীর (কুঃছেঃআঃ) রওজা জেয়া’রত শেষে আখেরি মোনা’জাত অনুষ্ঠিত হয়। মোনা’জাত পরিচালনা করেন গদিনশীন পীর মাহ’ফুজুল হক মুজাদ্দেদী ছাহেব।

এরপর সম’বেত জাকেরগণ নিজ নিজ গন্তব্যে ফেরা শুরু করেন। যাত্রা’পথে অসংখ্য মানুষ ও যান’বাহনের ভিড় লেগে যায়। তবে কোন’প্রকার অ’প্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়’নি। বিশ্ব জাকের মঞ্জিলের কর্মী গ্রুপের সাং’গঠনিক বিভাগীয় প্রধান কবি’রুল ইসলাম সিদ্দিকী জানান, অ’ত্যন্ত সুশৃঙ্খল’ভাবে এবারের ওরস স’ম্পন্ন হয়েছে। ওরসে কয়েক লাখ আশেকান-জাকেরান ও ভক্তরা অং’শ নেন। তিনি জানান, ওরসের শেষ দিনে আখেরি মোনা’জাতে অংশ নিতে বৃ’হস্পতিবার বি’কাল থেকে বিশ্ব জাকের মঞ্জিল’মুখী জনতার ঢল নামে।

আরও পড়ুন:  অপরাধীর রাজনৈতিক প্রশ্রয়

স’ন্ধ্যার পর কানায় কানায় ভরে উঠে কয়েক বর্গ’কিলোমিটারব্যাপী উরস প্রাঙ্গণ। দেশ’বিদেশ থেকে আগত লাখ লাখ মানুষ এতে অং’শ নেন। ফরজ ও সুন্নাত এবাদতের পাশা’পাশি তরিকতের আমলে রাত’ব্যাপী বিনিদ্র রজনী অতি’বাহিত করেন তারা। গত শুক্র’বার বাদ জুমা ওরস শরিফের আনু’ষ্ঠানিকতা শুরু হয়। এ উপ’লক্ষে কয়েক বর্গ কিলোমিটার’জুড়ে পৃথক পৃথক শামি’য়ানা টাঙিয়ে আগত’দের অবস্থানের জন্য ব্য’বস্থা করা হয়।

ওরসের বাইরে বাহারি পণ্যের বি’শাল মেলাও বসে। প্রসঙ্গত, উপ’মহাদেশখ্যাত শাহ্ সূফী খাজা এনায়েত’পুরীর (কুঃছেঃআঃ) নির্দেশে ফরিদ’পুরের আটর’শিতে আগমন করেন শাহ্ সূফী ফরিদ’পুরী (কুঃছেঃআঃ)। এরপর এখানে তার হাতেই সু’বিশাল পরিসরে গড়ে উঠে বি’শ্ব জাকের মঞ্জিল ও দৃষ্টি’নন্দন মস’জিদ। কালে কালে দেশের গন্ডি ছাড়িয়ে বি’দেশেও ছড়িয়ে পড়ে এর নাম।

আরও পড়ুন:  অবশেষে এমপি নিক্সনের বিরুদ্ধে মামলা

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 45
    Shares