প্রচ্ছদ খেলা ক্রিকেট

নতুন টুর্নামেন্ট নিয়ে আসছে আইসিসি

71
পড়া যাবে: < 1 minute

আন্তর্জাতিক ওয়ানডে এবং টি-টো’য়েন্টিতে নতুন টুর্নামেন্ট নিয়ে আসছে আই’সিসি। ওয়ানডে এবং টি-টোয়েন্টি দুই সং’স্করণের জন্যই প’রিকল্পনা করা হচ্ছে চ্যা’ম্পিয়ন্স কাপ নামের এই টুর্নামেন্ট। মেয়ে’দের ক্রিকেটের জন্যও ওয়া’নডে এবং টি-টোয়েন্টিতে থাকবে এই চ্যা’ম্পিয়ন্স কাপ। আই’সিসি ২০২৩-২০৩১ বর্ষচক্রে টি-টোয়েন্টি চ্যা’ম্পিয়নস কাপ আয়োজনের পরি’কল্পনা করছে।

এই টুর্নামেন্টে অংশ নেবে আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ১০ দল। দল’গুলো মিলে মোট ৪৮টি ম্যাচ খেলবে। আই’সিসির এই প্র’স্তাবনা অনুযায়ী, ২০২৪ এবং ২০২৮ সালে অনু’ষ্ঠিত হবে টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ। ওয়ানডে চ্যা’ম্পিয়নস কাপ আয়োজনের পরি’কল্পনা রয়েছে ২০২৫ ও ২০২৯ সালে। নতুন এই টুর্না’মেন্ট আয়োজন করা হলেও টি-টোয়েন্টি এবং ওয়ানডে বিশ্ব’কাপে কোনো পরি’বর্তন আসছে না।

২০২৬ এবং ২০৩০ সালে অনু’ষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্ব’কাপ। আর ২০২৭ এবং ২০৩১ সালে অনু’ষ্ঠিত হবে ওয়ানডে বিশ্ব’কাপ। টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপের তু’লনায় ওয়ানডে চ্যা’ম্পিয়ন্স কাপে দলের সং’খ্যায় কিছুটা হের ফের থাকছে। টুর্না’মেন্টটি আয়োজন করা হবে ৬টি দল নিয়ে। মোট ম্যাচ হবে ১৬টি। ২০২৩-৩১ বর্ষ’পঞ্জিতে  এসব  টুর্নামেন্ট আয়োজনে  আগ্রহী  পূর্ণ সদস্য  দেশ’গুলোকে

আবেদনের সময়’সীমাও বেঁধে দিয়েছে আ’ইসিসি। আগ্রহী দেশ’গুলো আগামী ১৫ মার্চের মধ্যে দর’পত্র জমা দিতে পারবে আইসিসি বরা’বর। আইসিসির প্রধান নির্বাহী মানু সোহানি মনে করেন, ছোট দেশ’গুলোকে আর্থিক ভাবে শক্তি’শালী করতে প্রতি বছর অ’ন্তত একটি আইসিসি টুর্নামেন্টের আয়োজন করতে হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 22
    Shares