প্রচ্ছদ বিশ্ব সংবাদ

গোটা বিশ্ব দ্রুতই ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনার কবর রচিত হতে দেখবে

38
পড়া যাবে: < 1 minute

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত ডিল অব দ্য সেঞ্চুরি বা শতা’ব্দীর সেরা চুক্তিকে কবরে পা’ঠানোর হুঁশিয়ারি দিয়েছেন ফিলিস্তিনি স্বশাসন কর্তৃ’পক্ষের প্রধানমন্ত্রী মুহাম্মদ এশতায়িহ। রোব’বার (১৬ ফেব্রুয়ারি) মিউনিখ নিরা’পত্তা সম্মেলনে অংশ নিয়ে ট্রা’ম্পের শান্তি পরি’কল্পনার তীব্র নিন্দা জানিয়ে তিনি ম’ন্তব্যটি করেন। ফিলিস্তিনি প্রধান’মন্ত্রী বলেছেন, প্রস্তাবটি কোনো মধ্যস্থতাকারীর পক্ষ থেকে উ’ত্থাপিত পরিকল্পনা নয়। বরং এটি ডোনাল্ড ট্রাম্প ও ইহুদি’বাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতা’নিয়াহুর মধ্যে স্বাক্ষরিত একটি দ্বি’পক্ষীয় সমঝোতা। কাজেই ফিলিস্’তিনিরা এটা মানতে কখ’নোই বাধ্য নয়।

তিনি আরো বলেন, গোটা বিশ্ব দ্রুতই ট্রা’ম্পের কথিত শান্তি পরিকল্পনার কবর রচিত হতে দেখবে। কেননা ইহুদি ও মার্কি’নিদের ষড়যন্ত্র নির্যাতিত ফিলিস্তিনিরা কখ’নোই মেনে নিবে না। এর আগে চলমান উত্তে’জনাকর পরিস্থিতিতে ইহুদি রাষ্ট্র ইসরাইলকে সমর্থন জানিয়ে প্রে’সিডেন্ট ট্রাম্পের প্রস্তাবিত প’রিকল্পনাটির প্রকাশ্য সমর্থন করেছিল মধ্য’প্রাচ্যের মুসলিম অধ্যু’ষিত রাষ্ট্র সৌদি আরব। বি’শ্লেষকদের মতে, ফিলিস্তিনি প্রধানমন্ত্রী এমন সময় বিষয়টি নিয়ে হুঁশি’য়ারিটি দিলেন যখন শতাব্দীর সেরা চুক্তি নামে মধ্য’প্রাচ্য শান্তি পরিকল্পনাকে অনেক’টাই এগিয়ে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এর মাধ্যমে ফিলিস্তিনের ভূ’খণ্ডে অবৈধ’ভাবে ইসরাইল নামক একটি কৃত্রিম রা’ষ্ট্র গঠন করা হয়েছে।

গত ২৮ জানুয়ারি ডিল অব দ্য সেঞ্চুরি বা শতা’ব্দীর সেরা চুক্তি নামে মধ্য’প্রাচ্য শান্তি পরিকল্পনা ঘো’ষণা করেছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে ফিলিস্তিনের ঐতিহা’সিক জেরুসালেম শহরকে ইসরাইলি ভূ’খণ্ড হিসেবে উ’ল্লেখ করা হয়। তা ছাড়া কেন্দ্রীয় শহর জেরু’সালেমের বাইরের আবু দিস নামে ছোট একটি গ্রামকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজ’ধানী হিসেবে প্রস্তাব দেয়া হয়েছিল। উল্লেখ্য, ট্রাম্পের সেই পরি’কল্পনায় জর্দান ন’দীর পশ্চিম তীরের অংশ’বিশেষ ও গাজা উপ’ত্যকা নিয়ে নাম’মাত্র একটি ফিলি’স্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে। যে রাষ্ট্রের নি’জস্ব কোনো সামরিক বাহিনী থাকবে না।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।