প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

মুজিববর্ষ উদযাপনে এমন কিছু করা যাবে না যেটা বাড়াবাড়ি হয়

96
পড়া যাবে: < 1 minute

মুজিব’বর্ষ পালন নিয়ে সংসদ সদস্যদের অতি উৎ’সাহী হয়ে বাড়া’বাড়ি না করার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগের সভা’নেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গল’বার (১৮ ফেব্রুয়ারি) রাতে আওয়ামী লীগের সং’সদীয় দলের সভায় বক্তব্যের সময় তিনি এসব কথা বলেন। ষষ্ঠ অধি’বেশন শেষে সংসদ ভবনে সর’কারি দলের সভা কক্ষে এ সভা অ’নুষ্ঠিত হয়। আওয়ামী লীগের একা’ধিক সাংসদ এ তথ্য নি’শ্চিত করেছেন। সূত্র জানায়, সভায় প্রধানমন্ত্রী বলেছেন, মুজিব’বর্ষ উদযাপনে এমন কিছু করা যাবে না যেটা বাড়া’বাড়ি হয়। ৭৫ এ বঙ্গ’বন্ধু হত্যার পর কী ধরনের প’রিস্থিতি তৈরি হয়েছিল সেটা আমাদের মনে রাখতে হবে।

অতি উৎসাহী হয়ে কিছু করার দরকার নেই। মুজিববর্ষ উপ’লক্ষে সেইসব কর্ম’সূচি নিতে হবে যেসব কর্ম’সূচির মাধ্যমে বঙ্গ’বন্ধু সম্মানিত হন। এছাড়া বক্তব্যে প্রধানমন্ত্রী টিআর-এর টাকায় বঙ্গ’বন্ধুর কোনো ম্যুরাল না করার নির্দেশ দেন। বঙ্গ’বন্ধু শেখ মুজিবুর রহমান মে’মোরিয়াল ট্রাস্টের নীতি’মালা অনু’যায়ী ম্যুরাল তৈরি করতে হবে বলেও জানান তিনি। এ ক্ষেত্রে ট্রাস্টের অনু’মোদন ছাড়া যত্র’তত্র কোনো ম্যুরাল তৈরি করা যাবে না বলেও উ’ল্লেখ করেন তিনি। সূত্র মতে, মুজিব’বর্ষে গৃহহী’নদের ঘর’বাড়ি তৈরি করে দেওয়ার ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন শেখ হাসিনা।

আরও পড়ুন:  মাদক মামলা দ্রুত নিষ্পত্তির জন্য বিশেষ আদালত গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার

এ ব্যাপারে সংসদ সদস্য’দের নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে। তিনি বলেন, মুজিব’বর্ষে যেন কেউ গৃহ’হীন না থাকে এ ব্যাপারে উ’দ্যোগ নিতে হবে। যাদের ঘর-বাড়ি নেই তাদের ঘর-বাড়ি তৈরি করে দিতে হবে। সং’সদ অধিবেশনে সাংসদদের অনিয়মিত উ’পস্থিতির কারণে প্রধানমন্ত্রী ক্ষোভ প্র’কাশ করেছেন বলে জানা গেছে। তিনি বলেন, সংসদ অধিবেশনে সাংসদদের নিয়’মিত সংসদে আসতে হবে। আমি তো নিয়মিত উপ’স্থিত থাকি। সং’সদ চলাকালে মন্ত্রীদের বাইরের কর্ম’সূচি যত পরিহার করা যায় করতে হবে।

আমার পেছনে ও আশ’পাশে যারা বসেন তারা যদি সং’সদে নিয়মিত উ’পস্থিত থাকতে না পারেন তাহলে তাদের আসন’গুলো খালি দেখা যায়। তাতে বাইরে মেসেজ যায় সংসদ সদস্য’রা সংসদের প্রতি ততটা আ’গ্রহী নন। এক ঘ’ণ্টার বেশি সময় ধরে চলা এ স’ভায় আরও বক্তব্য দেন- তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, সং’সদ সদস্য শামীম ওসমান, গাজী শাহনেওয়াজ, মাজ’হারুল হক প্রধান, আ স ম ফিরোজ, ছোট মনির, মৃনাল কান্তি দাস প্রমুখ।

আরও পড়ুন:  খুব শিগ্রই বাংলাদেশ বিশ্বের উন্নত দেশগুলোর কাতারে দাঁড়াবে

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 324
    Shares