প্রচ্ছদ বাংলাদেশ জেলা

সীমান্তে বাংলাদেশি হত্যা বন্ধের প্রতিশ্রুতি দিয়েছে বিএসএফ

47
পড়া যাবে: < 1 minute

আবারও সীমান্তে বাংলা’দেশি হত্যা বন্ধের প্রতি’শ্রুতি দিয়েছে ভারতীয় সীমান্ত’রক্ষী বাহিনী (বিএসএফ)। বুধবার (১৯ ফেব্রুয়ারি) রাজ’শাহীর সোনাই’কান্দি বিওপির ওপারে প’দ্মার চরে সেক্টর কমা’ন্ডার পর্যায়ের বৈঠক বিএসএফ এই প্রতি’শ্রুতি দেয়। বিএসএফের বহরম’পুর সেক্টরের ডিআইজি কুনাল মজুম’দারের নেতৃত্বে এতে বিএসএফ ৩৫ ব্যাটালিয়নের শীর্ষ কর্ম’কর্তারা অংশ নেন। ওই বৈঠকে বি’জিবির প্রতি’নিধিত্ব করেন রাজশাহী সেক্টর ক’মান্ডার কর্নেল তুহিন মাসুদ। কর্নেল তুহিন মাসুদ বলেন, বৈঠকে বিজিবির পক্ষ থেকে দুইটি গুরুত্ব’পূর্ণ বিষয় উপস্থাপন করা হয়।

এর একটি হলো সী’মান্ত হত্যা এবং অপরটি অনু’প্রবেশ করে বাংলা’দেশীদের ধরে নিয়ে যাওয়া। বিএসএফকে জানানো হয়, গেল এক মাসে চাঁপাই’নবাবগঞ্জ ও নওগাঁ সীমান্তে অন্তত নয়জন বাংলা’দেশী নিহত হয়েছে। যা অনাকাঙ্ক্ষিত। কেউ ভুল করে ভারতীয় সীমানায় অনু’প্রবেশ করলে রেওয়াজ অনু’যায়ী পতাকা বৈঠকের মাধ্যমে বিজিবির কাছে হ’স্তান্তরের অনু’রোধ জানানো। দ্বিতীয় বিষয় হলো, গেল ৩১ জা’নুয়ারি পবা উপ’জেলার সোনাই’কান্দি বিওপি এলাকার পদ্মা থেকে ৫ জেলেকে ধরে নিয়ে যাওয়ার প্র’সঙ্গ। বিজিবির পক্ষ থেকে বিএসএফ ক’মান্ডারকে  জানানো  হয়েছে,

আরও পড়ুন:  ফুল সজ্জিত গাড়িতে কক্সবাজার ছাড়লেন এসপি মাসুদ

বাংলাদেশের ভেতরে পদ্মা নদীতে স্পীড বোর্ডে তেড়ে এসে তাদের ধরে নিয়ে যায় বি’এসএফ। ধরে নিয়ে যাওয়ার ঘটনার ফু’টেজও দেখানো হয় বিএসএফকে। এ ঘটনায় প্রথম দফা প’তাকা বৈঠকে বসার প্রতি’শ্রুতি দিলেও বিএসএফ হাজির হয়’নি। পরে দ্বি’তীয় দফায় পতাকা বৈঠক হলেও বাংলা’দেশী পাঁচ জেলেকে এখন পর্যন্ত মুক্তি দেয়া হয়’নি। বরং উল্টো ভারতীয় ভূ-খণ্ডে অনু’প্রবেশের অভি’যোগ এনে তাদেরকে মুর্শিদাবাদ পু’লিশের হাতে তুলে দেয়া হয়েছে।

কর্নেল তুহিন মাসুদ আরও বলেন, এ দুটি বিষয়ের জবাবে সীমান্ত হত্যা’কাণ্ডের ঘটনায় দুঃখ প্র’কাশ করে বিএসএফ পাল্টা অভি’যোগ করেছে। বিএসএফ বলেছে, গরু চোরা’কারবারীরা বিএসএফের বাধা উ’পেক্ষা করে ভারতে ঢুকে পড়ে। অনেক সময় চোরা’কারবারীরা হামলাও করে, তখন বাধ্য হয়ে গুলি চালানো হয়। এ বৈঠকের পর সী’মান্তে সহবস্থান নিশ্চিত ক’রার ব্যাপারে বিএসএফ প্রতি’শ্রুতি দিয়েছে বলে জানান এই বিজিবি কর্ম’কর্তা।

আরও পড়ুন:  করোনায় দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 182
    Shares