প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

কক্সবাজার সমুদ্রের তীরে উচ্চ স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

52
পড়া যাবে: 2 মিনিটে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্স’বাজার সমুদ্রের তীরে উচ্চ-স্থাপনা নির্মাণ না করার জন্য সং’শ্লিষ্ট কতৃর্পক্ষকে নির্দেশ দিয়েছেন। প্রধান’মন্ত্রী বলেন, আমরা স’মুদ্রের তীর ঘেঁষে উচ্চ-স্থাপনা নির্মাণের অনু’মতি দেবনা। বুধবার প্রধানমন্ত্রীর নিজ কার্যালয়ে কক্সবাজার এলাকায় নির্মাণা’ধীন তিনটি স্পেশাল ট্যুরিজম পার্কের (বিশেষ পর্যটন উদ্যান) মাস্টার প্ল্যান অব’লোকনকালে তিনি এ নির্দেশ দেন। বাংলাদেশ অর্থ’নৈতিক অঞ্চল কর্তৃ’পক্ষকে (বেজা) মহেশ’খালীতে সোনাদিয়া ইকো-ট্যুরিজম পার্ক এবং টেকনাফ উপ’জেলায় নাফ ট্যু’রিজম পার্ক (এনএএফ) এবং সাবরং ট্যুরি’জম পার্ক স্থাপনের দায়িত্ব দেয়া হয়েছে। মাস্টার প্ল্যান’গুলোর লক্ষ্য হল বাস্তু’সংস্থান সংক্রান্ত ভারসাম্য এবং জীব’বৈচিত্র্য, দেশের কৃষ্টি, সংস্কৃতি এবং পর’ম্পরাকে রক্ষা করে পর্যটন’বান্ধব অঞ্চল গড়ে তোলা এবং  কক্স’বাজার

জেলার আওতা’ধীন বিভিন্ন পর্যটন এলাকা’গুলোর মধ্যে সেতু’বন্ধন রচনা করা। ভূমি’কম্প, ঘূর্ণিঝড় এবং জলোচ্ছ্বাসের মতো দুর্যোগ সহন’শীল করে ট্যুরিজম পার্কের বিভিন্ন স্থাপনা নির্মাণের জন্য সং’শ্লিষ্টদের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই অঞ্চলের প্রা’কৃতিক সৌন্দর্য অক্ষুণ্ন রেখেই ট্যুরিজম পার্ক নির্মাণ করতে হবে। কক্স’বাজার সমুদ্র সৈকতকে বিশ্বের সর্ব’বৃহৎ বালু’ময় সমুদ্র সৈকত আখ্যায়িত করে সরকার’প্রধান বলেন, এই ৮০ মাইল দীর্ঘ সমুদ্র সৈকত বিশ্বের অন্’যতম সুন্দর একটি পর্য’টন কেন্দ্র। এ ছাড়া সাবরং ট্যু’রিজম পার্কটি কেবল বিদেশি’দের জন্যই নির্মাণের নির্দেশনা দেন তিনি।

আরও পড়ুন:  উন্নয়নের ধারা অব্যাহত থাকলে ২০২৪ সালে উন্নয়নশীন দেশের স্বীকৃতি পাবে বাংলাদেশ

নাফ ট্যুরি’জম পার্কের বিষয়ে শেখ হাসিনা আ’গামী তিন বছরের মধ্যে এর নির্মাণ কাজ স’ম্পন্ন করার জন্য সং’শ্লিষ্টদের নির্দেশনা দেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ব’বিদ্যালয়ের (বুয়েট) সাবেক অধ্যাপক খায়রুল আনাম অনু’ষ্ঠানে সাবরং এবং নাফ ট্যুরি’জম পার্কের মাস্টার প্ল্যানের বিভিন্ন উল্লেখ’যোগ্য্য দিক উপ’স্থাপন করেন। এ ছাড়া ভিডিও প্রে’জেন্টেশনের সাহায্যে সোনা’দিয়া ইকো ট্যুরিজম পার্কের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরা হয়। সোনাদিয়া ইকো ট্যুরি’জম পার্কের মাস্টার প্ল্যান তৈরির পরামর্শ’দাতা প্রতিষ্ঠান প্রধানমন্ত্রীকে আশ্বাস প্রদান করে যে, আগামী ২৪ মাসের মধ্যেই এখানে পর্যটকরা পরি’ভ্রমণ করতে পারবেন এবং পার্কটিকে সম্পূর্ণ’রূপ দিতে নয় বছর সময় লাগবে বলে জানায়।

আরও পড়ুন:  দিল্লির সমস্যা সমাধান করার আহ্বান জানালেন ওবায়দুল কাদের

প্রধান’মন্ত্রীর নির্দেশনা অনু’যায়ী বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃ’পক্ষ (বেজা) সমুদ্র তীর’বর্তী অঞ্চলের বাস্তুগত ভার’সাম্য সুরক্ষা এবং জীববৈচিত্র্য সংরক্ষণ করে এই ট্যুরি’জম পার্কটি নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে। প্রধান’মন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রীর কার্যা’লয়ের এসডিজি’বিষয়ক মুখ্য স’মন্বয়ক জুয়েনা আজিজ, প্রধান’মন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া এবং প্রেস সচিব ইহ’সানুল করিম অনুষ্ঠানে উ’পস্থিত ছিলেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 54
    Shares