প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ইসলাম ধর্মে নারীদের ক্ষমতায়নের বিষয়টি স্বীকৃতি দিয়েছে

45
পড়া যাবে: < 1 minute

নতুন চাকরি, শিক্ষা’ক্ষেত্রে, সংসদ সদস্য নির্বাচনে নারী’রা এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন অর্থ’মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃ’স্পতিবার নগরীর ব্র্যাক সেন্টার ইন-এ আয়ো’জিত একটি সেমি’নারে তিনি এ মন্তব্য করেন। অর্থ’মন্ত্রী বলেন, ইসলাম ধর্মে নারী’দের সমতা ও ক্ষমতা’য়নের বিষয়টি স্বীকৃতি দিয়েছে। প্রধান’মন্ত্রীও নারী ক্ষমতা’য়নে কাজ করে যাচ্ছেন। এজন্য নারীর ক্ষমতা’য়নে পরি’বর্তন হতে শুরু করেছে। নতুন চাকরি, শিক্ষা’ক্ষেত্রে, সংসদ সদস্য নির্বাচনে নারী’রা এগিয়ে যাচ্ছে।

মন্ত্রী বলেন, নারী’দের যে সব কাজ টাকার অংকে পরি’মাপ করতে পারি সে’গুলোকে জিডিপিতে অন্তর্ভুক্ত করার উদ্যোগ নেওয়া হবে। আগামী বাজেটে এর একটি প্রতি’ফলন থাকবে। আন্তর্জাতিক’ভাবে যে সব স্বী’কৃত পদ্ধতি আছে সে’গুলো মেনেই হিসাব করতে হবে। এ বিষয়ে ব্রাকের চেয়ার’ম্যানকে একটি সুপারিশ’মালা তৈরির করার নির্দেশ দেন অর্থ’মন্ত্রী। অর্থ’মন্ত্রী বলেন, আমার মা আমাকে জন্ম দিয়েছেন, লালন-পালন করেছেন। জন্মের পর থেকে বড় হওয়ার প্রতিটি ক্ষেত্রে সহা’য়তা দিয়েছেন।

আরও পড়ুন:  এবার ১০০ টাকার মোবাইল রিচার্জে সরকারের পকেটে যাবে ২৭ টাকা

আ’মৃত্যু নানা’ভাবে অব্যাহত সহায়তা করেছেন আমার। আমার মায়ের কাজেরও স্বী’কৃতি দিতে পারছি না। মুস্তফা কামাল বলেন, জাতি’সংঘে ভাষণ দেওয়ার সুযোগ হলে নারী’দের কাজের স্বী’কৃতি নিয়ে সু’স্পষ্ট বক্তব্য দেবো। এসময় ব্র্যাকের চেয়ার’ম্যান ড. হোসেন জিল্লুর রহমান রহমান, ইউএনডিপির দারিদ্র্য বিমো’চন বিভাগের সাবেক পরি’চালক ড. সেলিম জাহান, মানুষের জন্য ফাউ’ন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম প্র’মুখ।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 48
    Shares