প্রচ্ছদ বাংলাদেশ জেলা

প্রাথমিক শিক্ষার্থীদের বিনামূল্যে জামা, জুতা ও ব্যাগ বিতরণ করা হবে

65
পড়া যাবে: < 1 minute

প্রাথমিক ও গণশিক্ষা প্রতি’মন্ত্রী মো. জাকির হো’সেন বলেছেন, চলতি বছর থেকেই সর’কারি প্রাথমিক বিদ্যালয়ের শি’ক্ষার্থীদের বিনা’মূল্যে জামা, জুতা ও ব্যাগ বি’তরণ করা হবে। আজ বৃ’হস্পতিবার (২০ ফে’ব্রুয়ারি) টাঙ্গাইলের মির্জা’পুর উপ’জেলায় বাইমহাটি সর’কারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আয়োজিত মান’সম্মত প্রাথমিক শিক্ষা অর্জনে জনসচেতনতা’মূলক মত’বিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা  বলেন। জাকির হোসেন  বলেন, বলেন, শি’ক্ষার্থীদের  মাঝে

বিনা’মূল্যে পাঠ্য’পুস্তক বিতরণের সঙ্গে সঙ্গে শিক্ষা সহায়ক উপ’করণ হিসেবে জুতা, ড্রেস ও ব্যাগ দেয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। চলতি বছর থেকে এটি কার্য’কর হবে। তিনি বলেন, মা সন্তানের সর্ব’শ্রেষ্ঠ শিক্ষক আর বাস’স্থান হলো সন্তানের সর্ব’শ্রেষ্ঠ শিক্ষা’প্রতিষ্ঠান।তাই সন্তানকে সু’যোগ্য মানুষ হিসেবে গড়ে তুলতে হলে মাকে শিক্ষার প্রতি স’চেতনতা সৃষ্টি করা’সহ বাস’স্থান বস’বাস উপ’যোগী করে গড়ে তুলতে হবে। তিনি আরও বলেন, নিজস্ব বর্ণ’মালায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শি’ক্ষার্থীদের মাঝে প্রাক-প্রাথমিক এবং প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পঠন-পাঠন সামগ্রী বি’তরণ করা হচ্ছে।

আরও পড়ুন:  সড়ক দুর্ঘটনায় একাদশ শ্রেণীর ছাত্রী নিহত

প্রতি’মন্ত্রী বলেন, সামাজিক নিরা’পত্তার বেষ্টনীর কর্ম’সূচির আওতায় প্রতি’বছর প্রায় ১ কোটি ৩৭ লাখ শি’ক্ষার্থীকে উপ’বৃত্তি প্রদান করা হচ্ছে। ভর্তি’কৃত শি’ক্ষার্থীদের নিয়’মিত উপ’স্থিতির বৃদ্ধি, ঝরে পড়ার প্রবণতা রোধ এবং ছাত্র’ছাত্রীদের দৈন’ন্দিন পুষ্টি চাহিদা পূরণের লক্ষ্যে দারিদ্র্য’পীড়িত এলাকায় মিড-ডে মিল ও স্কুল ফিডিং কর্ম’সূচি গ্রহণ করা হয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 100
    Shares