প্রচ্ছদ বিশ্ব সংবাদ

দারিদ্রতা বিমোচনে ধনীদের উচিত গরীবদের বিয়ে করা

88
পড়া যাবে: < 1 minute

ইন্দোনেশিয়ার মানব’উন্নয়ন ও সংস্কৃতি’মন্ত্রী মুহাদির আফেন্দি বলেছেন, ধনী-গরিবের মাঝে অধিক’হারে বৈবাহিক সম্পর্ক স্থাপনের মধ্য’দিয়ে দারিদ্রতা মোকা’বেলা করা সম্ভব। তাই ধনী’দের উচিত গরীব’দের বিয়ে করা। দেশের বিবাহ’যোগ্য ও সামর্থ’বান যুবক-যুবতী’দের এই কৌশল অব’লম্বনের আহ্বান জানিয়েছেন তিনি। বৃ’হস্পতিবার (২০ ফেব্রুয়ারি) তুর্কি গণ’মাধ্যম ইয়েনি শাফাক আরবির এক প্রতি’বেদনে জানানো হয়, ইন্দো’নেশিয়ান ওই মন্ত্রীর দাবি, তার এই কৌশল দেশ থেকে দারিদ্রতা বিমো’চনে নতুন মাইল’ফলক সৃষ্টি করতে পারে।

মুহাদির আফেন্দি বলেন, ইন্দো’নেশিয়া বিশ্বের অন্য’তম বৃহৎ মুস’লিম সংখ্যা’গরিষ্ঠ দেশ হলেও ইস’লামে বিবা’হের ক্ষেত্রে সমতা- এই বিধান দেশটির নাগ’রিকরা সঠিক’ভাবে বুঝতে সক্ষম হন’নি। জাকার্তা পোস্টের বরাতে ইয়েনি শাফাক আরও জানায়, ইন্দো’নেশিয়ায় অন্তত দেড়’কোটি পরিবার অস্বচ্ছল। এ ফর্মূলা’মতে ধনী-গরিবের মধ্যে যদি অধিক’হারে বৈবা’হিক সম্পর্ক স্থাপন করা হয়, তাহলে উভয়শ্রেণির মাঝে সামাজিক বৈ’ষম্য হ্রাস পাবে এবং পারি’বারিক ও আত্মীয়’তার  বন্ধন সুদৃঢ়

আরও পড়ুন:  ইন্দোনেশিয়ায় ইসলামী পবিত্রতা রক্ষায় বিশ্ব ভালোবাসা দিবস নিষিদ্ধ

হবে বলে মন্ত্রী মুহা’দির আফেন্দি দাবি করেন। তিনি এ বিষয়ে দেশ’টির ধর্ম’মন্ত্রী ফাখরুর রাজিকে একটি ফতোয়া দিতেও অনু’রোধ করেছেন। বিশ্ব’ব্যাংকের দেয়া তথ্য অনু’যায়ী, ইন্দো’নেশিয়ায় ২৬৭ মিলিয়ন মানুষের বস’বাস, যাদের মধ্যে অন্তত ১শ ১৫ মিলিয়ন মানুষ অর্থ’নৈতিকভাবে মধ্য’বিত্তের নিচে অব’স্থান করছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 238
    Shares