প্রচ্ছদ স্বাস্থ্য

টয়লেটে মোবাইল ব্যবহারে হতে পারে ভয়ংকর পরিণতি

337
পড়া যাবে: < 1 minute

অনেকে অ’স্বীকার করলেও এটাই বাস্তব যে অনেকেই টয়’লেটে বসে মোবা’ইল ফোন ব্যব’হার করেন। সম্প্রতি এক গবে’ষণায়ও দেখা গেছে, ৫৭ শতাংশ ব্রিটিশই টয়’লেটে মোবা’ইল ফোন ব্যব’হার করেন এবং ৮ শতাংশ বলে’ছেন তারা সর্ব’দাই ব্যব’হার করেন। তবে চিকিৎসকরা বলছেন, কেউ যদি টয়’লেটে মোবা’ইল ফোন ব্যব’হার করেন। তবে তা ওই ব্যক্তির জন্য ভয়ং’কর পরি’ণতি নিয়ে আসতে পারে।

কারণ এই কারণে তার পাই’লসে আক্রান্ত হও’য়ার শঙ্কা অনে’কাংশেই বেড়ে যায়। পেসেন্ট ডট ইনফোর ক্লিনি’ক্যাল ডিরেক্টর ডা. সারা জার্ভিস বলেন, মোবা’ইল ফোন ব্যবহার করার কারণে আ’পনি বেশি সময় ধরে টয়’লেটে অব’স্থান করেন যেই কারণে আপনি পাই’লসে আক্রান্ত হতে পারেন।

আপনি টয়’লেটে যত বেশি সময় মোবা’ইল ফোন ব্যব’হার করবেন ততো বেশি সময় আপনি সেখানে অবস্’থান করবেন। এই কারণে শিরা ও মল’দ্বারে চাপ বৃদ্ধি পায় যা পাই’লসের অন্য’তম কারণ। এই পাই’লসে আক্রান্ত হও’য়ার শঙ্কা কমাতে টয়’লেটে মোবা’ইল ফোন ব্যব’হার না করার পরা’মর্শ দিয়েছেন ডা. সারা।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 34
    Shares