প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

পেঁয়াজের পর এবার রসুনের বাজারে লেগেছে আগুন

157
পড়া যাবে: < 1 minute

দেশেই উৎ’পাদন হয় চাহি’দার ৭০ ভাগ রসুন। কিন্তু ঘাটতির যোগান দিতে চীনের বাজারে নির্ভরশীল বাংলাদেশ। আম’দানি করা রসুনের প্রায় শত’ভাগই আসে চীন থেকে, তাই চীনের সং’কটে অস্থির রসুনের বাজার। মাল’য়েশিয়া এবং মিশরেরও পাওয়া যায় রসুন।

কিন্তু চীনের রসুনে অভ্যস্থ’তার কারণে বি’কল্প বাজার’মুখী হয় না ব্যব’সায়ীরা। এরফলে এক মাসে রসুনের দাম কেজি’তে বেড়েছে ৫০ থেকে ৬০ টাকা। ব্যয় মেটা’তে বাড়তি অর্থ গুন’ছেন ক্রেতা। এক মাস আগের ১৫০ টাকার রসুনের দাম এখন ২০০ টাকা। এরপরও অবশ্য, সর’বরাহ বাড়াতে দৃশ্য’মান পদ’ক্ষেপ নেয়নি বাণিজ্য মন্ত্র’নালয়।

বাজারে রসুনের যো’গান বাড়াতে এখন দৃশ্য’মান পদক্ষেপ নেয়নি বাণিজ্য মন্ত্র’নালয়। তবে, চীনের সঙ্গে দীর্ঘ’দিন বাণিজ্য’ বন্ধ থাকলে, আরও লাগা’মহীন হতে পারে রসুনের বাজার। এর আগে, পেঁয়া’জের দাম বেড়ে’ছিল। পেঁয়াজ’ প্রতি কেজি পৌঁছে গিয়ে’ছিল ২৪০ টাকায়। পেঁয়াজের বাজার এখনো স্বাভাবিক হয় নি।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 135
    Shares