প্রচ্ছদ রেসিপি

টং দোকানের এর মালাই চা এখন বাড়ি’তেই

116
পড়া যাবে: < 1 minute

টং এর দোকা’নের মালাই চা নাহ আমি কখনো টং এর দোকানের মা’লাই চা খাইনি কিন্তু কি’ভাবে বা’নাচ্ছে তা খুবি ভালো’ভাবে দেখে’ছি। এর পর যাহা উদ্ভাবন হইল তাহা বানা’ইয়া না খাইলে বুঝা যাইবে না …।

উপকরণঃ মালাই- ২ টি চামচ চিনি, স্বাদমত দুধ, আধা লি’টার চা পাতা ২ টি চামচ / স্বাদ মত পানি ২ ১/২ কাপ/ পরি’মানমত

প্রণালীঃ

প্যান এ দুধ নিয়ে মা’ঝারি আচে গরম করে নিন। আচ এমন বা’ড়ানো যাবে না যাতে দুধ ফুট’তে শুরু করে, দুধে চামুচ দিয়ে নাড়ানাড়ি করারও প্র’য়োজন নেই এতে দুধে সর বসবে না। যেহেতু, মালাই চা এর জন্য আমা’দের সর দর’কার তাই অল্প আচে দুধ জাল দিতে হবে।

দুধের উপরে সর ভেসে উঠলে সাব’ধানে এই সর উঠিয়ে নিয়ে আ’লাদা করে রাখতে হবে। এইভাবে সর জমে গেলে সর উঠিয়ে নিয়ে নিয়ে ২-৩ টি চামচ পরি’মান সর জমিয়ে নিন। এর মধ্যে দুধ ও ঘন হয়ে আস’বে। অন্য পাত্রে পানি দিয়ে দিন। ফুটিয়ে নিন। ফুটে উঠলে চা পাতা দিয়ে দিন।

মাঝারি’ আচে ৮/১০ মিনিট জ্বাল দিয়ে চা বানিয়ে নিন। লিকার কড়া পছনদ করলে আরও ৫/৭ মিনিট’ জ্বাল দিয়ে নিতে পারেন। এবার’ চায়ের গ্লাসে ১ টি চামচ মালাই ঢেলে নিন। পরি’মানমত চিনি দিন। ৩ টি চামচ পরি’মান কড়া লিকার চা ঢেলে দিন। এর উপর ১/৪ কাপ ঘন দুধ ঢেলে দিন। সব এক’সাথে মিশিয়ে গরম’ গরম পান করুন দারুন ‘স্বাদের মালাই চা।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

0/5 (0 Reviews)
  • 14
    Shares