প্রচ্ছদ বাংলাদেশ জেলা

ঝাঁকে ঝাঁকে পাখিদের কিচিরমিচির শব্দে মুখরিত হয়ে উঠেছে চাপড়া বিল

37
পড়া যাবে: < 1 minute

প্রকৃতির অপার লীলায় প্রতি’বছর টাঙ্গাইলের ঘাটাইলে অ’তিথি হয়ে আসে ভিন’দেশী পাখি। এবারও ঘাটা’ইল শহরের অ’দূরেই ধলা’পাড়ার চাপড়া বিলে এসেছে অ’তিথি পাখি। ঝাঁকে ঝাঁকে পাখি’দের কিচির’মিচির শব্দে মুখরিত হয়ে উঠেছে চাপড়া বিল। দর্শনার্থীরাও ভিড় করছেন পাখি দেখতে। দিনের ক্লান্তি শেষে কাজের ফাঁকে অ’নেকেই ঘুরতে আসছেন ঘাটা’ইলের চাপড়া বিলে। বৈরী পরি’বেশ থেকে টিকে থাকার জন্য হাজার হাজার কিলো’মিটার দূর থেকে আসে এই অ’তিথি পাখি। ঘাটা’ইলের বেশ কিছু জায়গায় অতিথি পাখিতে ভরে উঠে জলাশয়’গুলো।

ঘাটা’ইলের চাপড়া বিল এবং নেদার বিল নামক দুটি বড় জলাশয়ে প্রতি’বছর কয়েকশ অতিথি পাখি আসতে দেখা যায়। এসব পাখিদের কিচির’মিচির শব্দে ঝাঁক বেঁধে এক সঙ্গে আকাশে উড়ার দৃশ্য বিমো’হিত করে দর্শনার্থীদের। চাপড়া’বিল এবং নেদারবিলে গিয়ে চোখে পড়ে এ’মনই দৃশ্য। প্রায় বেশির’ভাগ জায়’গায় ধান চাষের জন্য জমি তৈরি করছেন স্থা’নীয় কৃষক’রা। পাখি’গুলো বসার জন্য তেমন কোন সু’যোগ না পাওয়ায় এক স্থান থেকে অন্য স্থানে উড়ে বে’ড়াচ্ছে। এখানে আসা দর্শনার্থীরা বলেন, আমরা প্রতি বছর এখানে বেশ কয়েক’বার ঘুরতে আসি।

আরও পড়ুন:  টাঙ্গাইলে স্ত্রীর হাতে মার খেয়ে স্বামীর আত্মহত্যার চেষ্টা

বিশেষ করে শীতের সময়’টা অনেক ভাল লাগে। অ’তিথি পাখিরা আসে, তাদের কিচির’মিচির শব্দ একটা সুরের পরি’বেশ সৃষ্টি করে। স্থানীয় বাসিন্দা জহিরুল ইস’লাম জানায়, আমাদের এখানে গত কয়েক বছর ধরে অনেক অ’তিথি পাখি আসছে। আমরা পাখি’গুলোকে বিরক্ত করি না। এ’গুলো বিলে থাকলে দেখতেও ভাল লাগে। তাই দেখতে ও সময় কাটাতে জেলা-উপ’জেলার দূর দূরান্ত থেকে মানুষ আসছে। এ বিষয়ে ঘাটা’ইল উপ’জেলা প্রাণি’সম্পদ কর্ম’কর্তা ডাঃ মান্নান মিয়া বলেন, আসলে অ’তিথি পাখিরা শীতের সময় দূর দূরান্ত থেকে আসে।

প্রতি বছর তারা ঘাটা’ইলের বিভিন্ন ছোট-বড় জলা’শয়ে বিশেষ করে ধলা’পাড়ার নেদার’বিল এবং চাপড়া’বিলে আসে এটা আমরা দেখেছি। অতিথি পাখিরা যেখানে তাদের খাবারের সু’বিধা বেশি পাবে, নিরাপদ আশ্রয়’স্থল পাবে সে’খানেই যাবে। আমাদের উচিত পাখি’গুলোকে কোন প্র’কার অত্যা’চার না করে নিরা’পদ পরি’বেশ তৈরি করে দেয়া।

আরও পড়ুন:  বিশ্ব ভালোবাসা দিবসে মায়ের পা ধুয়ে শ্রদ্ধা জানাল খুদে শিক্ষার্থীরা

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 83
    Shares