প্রচ্ছদ বিশ্ব সংবাদ

স্পেনের বিদ্যালয়ে প্রথমবারের মত পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

38
পড়া যাবে: 2 মিনিটে

স্পেনের রাজ’ধানী মাদ্রিদের লেগদো ক্রেস’পো কলেজে পালিত হয়েছে ম’হান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃ’ভাষা দিবস। লেগদো ক্রেস’পো দেশটিরর পু’রোনো বিদ্যালয়’গুলোর একটি হলেও সেখানে এই প্রথমবারের মত পালিত হল দিন’টি। শুক্র’বার (২১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বি’কেল ৪ টায় লেগদো ক্রেস’পো কলেজে ক্যাম্পাসে একুশের তাৎপর্য নিয়ে আলো’চনা সভা ও র‍্যালি অনু’ষ্ঠিত হয়। ১৯৫২ সালের এই দিনে মাতৃ’ভাষা বাংলার জন্য জীবন উৎসর্গ’কারী শহীদ’দের স্মরণে আয়ো’জিত এই অনু’ষ্ঠানটির সূচনা হয় বাংলাদেশ ও স্পে’নের জাতীয় সংগীত পরি’বেশনার মধ্য দিয়ে।

লেগদো ক্রেস’পো কলেজের গভর্নিং বডির সদস্য বাংলা’দেশী আবু সায়েম মজুম’দার এর সার্বিক তত্ত্বা’বধানে আয়োজিত অনু’ষ্ঠানে শুরুতেই শুভেচ্ছা বক্তব্য দেন অনু’ষ্ঠানের উপ’স্থাপক বাংলাদেশী ছাত্র শাহ’রিয়ার রহমান। এর’পর উদ্বোধনী বক্তব্য দেন বাংলা’দেশ এসোসিয়েশন ইন স্পেনের সভা’পতি কাজী এনায়েতুল করিম তারেক, সাধারণ স’ম্পাদক কামরুজ্জামান সুন্দর। বক্তব্য দেন লেগদো ক্রেস’পো কলেজের স্টু’ডেন্ট পরি’চালক খসে আন্তোনিও, কলেজের ডি’রেক্টরা আনা মারিয়া, সেক্রে’টারী আন্দ্রেয়া প্র’মুখ।

অনু’ষ্ঠান শেষে বাংলাদেশ সোসাইটির সদস্য তাদের এই অনু’ষ্ঠান আয়োজন নিয়ে নিজেদের অ’ভিজ্ঞতা তুলে ধরেন। বাংলা’দেশ এসোসিয়েশন ইন স্পেনের সভা’পতি কাজী এনায়েতুল করিম তারেক বলেন, এই প্রথম লেগদো ক্রেস’পো কলেজে বাংলা’দেশি শিক্ষার্থীরা নিজেদের ক্যাম্পাসে আন্তর্জাতিক মাতৃ’ভাষা দিবস পালন করলেন। এই আয়ো’জনের মাধ্যমে আমরা আ’মাদের ভাষা এবং সাং’স্কৃতিক ঐতিহ্য তুলে ধরতে পেরেছি। একই সাথে আমরা আমাদের বাঙালি জাতীয় সত্ত্বা অন্যান্য দেশের শিক্ষার্থী’দের মাঝে ছড়িয়ে দিতে সক্ষম হয়েছি।

আরও পড়ুন:  জেলা প্রশাসনের আয়োজনে নরসিংদীতে কবিতা পাঠের আসর অনুষ্ঠিত

এরপর বক্তব্য দেন বাংলা’দেশ এসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর। তিনি বাংলা ভাষার ইতি’হাস ও আন্দোলনের পট’ভূমি নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন এবং প্রবাসী নতুন প্’রজন্ম তথা অন্যান্য দেশের শিক্ষার্থী’দের সামনে তূলে ধরার জন্য কলেজ কর্তৃ’পক্ষকে আন্তরিক ধন্য’বাদ জানান। এই অনুষ্ঠানকে সাফল্য’মণ্ডিত করতে কাজ করেছেন গত জানু’য়ারিতে নির্বাচিত লেগদো ক্রেস’পো কলেজের গভর্নিং বডির সদস্য বাংলা’দেশী কমিউ’নিটির পরিচিত মুখ নোয়া’খালী জেলা আসো’সিয়েশন ইন স্পেনের সাবেক সাধারন স’ম্পাদক আবু সায়েম মজুম’দার।

তিনি বলেন, একুশে ফে’ব্রুয়ারি আমাদের গৌরবময় দিন’গুলোর একটি, যে’দিনটি একই সাথে আমাদের কাছে শোকের এবং গৌরবের। আমি গর্বিত আমার মাতৃ’ভাষা এবং সংস্কৃতিকে আন্তর্জাতিক শিক্ষার্থী’দের পরি’মন্ডলে উপ’স্থাপন করতে পেরে। অনু’ষ্ঠান শেষে বক্তব্য দেন কলেজের ডিরেক্টরা আনা মারিয়া। তিনি বলেন, বহু’ভাষী এই সমাজে থেকেও আপনারা যেভাবে আপ’নাদের শিশু, পরিবার ও সমাজকে মাতৃ’ভাষা ও সং’স্কৃতি শেখার জন্য উ’দ্ধুদ্ধ করছেন তা দেখে আমি আসলেই মুগ্ধ।

আরও পড়ুন:  মহামিলনের উৎসব ২১শে বইমেলা, বাঙালিকে মানুষ হতে শেখায়

আমি আশা করি, আপ’নারা এবং আপ’নাদের সোসাইটি ভাষা ও সংস্কৃতি নিয়ে এরকম উদ’যাপন ভবিষ্যতেও কর’বেন। পরে লেগদো ক্রেস’পো কলেজের ছাত্র’ছাত্রীদের নিয়ে একুশের র‍্যালি অনু’ষ্ঠিত হয়। র‍্যালি’তে লেগদো ক্রেস’পো কলেজের শিক্ষার্থীরা’সহ বাংলাদেশী অভিবাবকরা উপ’স্থিত ছিলেন। এ র‍্যালিটি কয়েক’টি সড়ক প্রদক্ষিণ করে কলেজ প্রাঙ্গণে এসে সমাপ্ত হয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 10
    Shares