প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ওয়ার্ল্ড র‍্যাংকিংয়ে গত এক বছরে ১০০ ধাপ পিছিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়

39
পড়া যাবে: < 1 minute

ওয়ার্ল্ড র‍্যাং’কিংয়ে গত ৮ বছরে ২০০ ধাপ পিছিয়েছে প্রাচ্যের অক্স’ফোর্ড খ্যাত ঢাকা বিশ্ব’বিদ্যালয়। অপর’দিকে কিউএস ওয়ার্ল্ড ইউ’নিভার্সিটি র‍্যাং’কিংয়ে গত এক বছরে ১০০ ধাপ পিছিয়েছে ঢাকা বিশ্ব’বিদ্যালয় (ঢাবি)। ২০১৯ সালে ৭০১+ অব’স্থানে থাকা বিশ্ব’বিদ্যালয়গুলোর মধ্যে থাকলেও ২০২০ সালে ৮০০-১০০০ তম অব’স্থানে থাকা বিশ্ব’বিদ্যালয়ের কাতারে নেমে এসেছে ঢাবি।

২০১২ সালে এই র‍্যাং’কিংয়ে ঢাবি ছিল ৬০১+ অবস্থানে। ২০১৪ সালে আগের অব’স্থান থেকে ৭০১+ অব’স্থানে থাকা বিশ্ব’বিদ্যালয়ের তালিকায় নেমে আসে ঢাবির অবস’থান। ২০১৯ সাল পর্যন্ত এই অব’স্থান ধরে রেখেছিল ঢাবি। কিন্তু ২০২০ সালের তালিকায় আরও ১০০ ধাপ অব’নমন ঘটে প্রাচ্যের বিশ্ব’বিদ্যালয়খ্যাত এই প্রতিষ্ঠান’টির।

আরও পড়ুন:  আমি ডাকসুতে নতুন নেতৃত্ব দেখতে চাই

২০২০ সালের কিএস ওয়ার্ল্ড ইউ’নিভার্সিটি র‍্যাংকিংয়ের শীর্ষ পাঁচে রয়েছে যথা’ক্রমে ম্যাসা’চুসেটস ইউ’নিভার্সিটি অব টেক’নোলোজি (এমআইটি), স্ট্যান’ফোর্ড ইউ’নিভার্সিটি, হার্ভার্ড ইউ’নিভার্সিটি, ইউ’নিভার্সিটি অব অক্স’ফোর্ড ও ক্যালিফোর্নিয়া ইন’স্টিটিউট অব টেক’নোলোজি।

উ’ল্লেখ্য, যুক্ত’রাজ্য ভিত্তিক শিক্ষা বিষয়ক সং’স্থা কুয়াক’কুয়ারেলি সায়মন্ডস প্রতি’বছর এই র‍্যাং’কিং প্রকাশ করে থাকে। এটি ইন্টার’ন্যাশনাল র‍্যাং’কিং এক্সপার্ট গ্রুপ (আইআরইজি) অনু’মোদিত এক’মাত্র বিশ্ব’বিদ্যালয় র‍্যাং’কিং।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 32
    Shares