প্রচ্ছদ বিশ্ব সংবাদ

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ ছাড়ছেন মাহাথির

98
পড়া যাবে: 3 মিনিটে

মাল’য়েশিয়ায় মাহাথির মোহাম্মদের নে’তৃত্বে নতুন সর’কার গঠনের প্রক্রিয়া চলছে। ক্ষমতা’সীন পাকাতান হারাপান সর’কারের পরিবর্তে গত’কাল রোব’বার সকাল থেকে বি’রোধী দল মিলিয়ে নতুন এক জোট সর’কার গঠনের কাজে বেশ অগ্রগতি হয়েছে। এ নিয়ে নিজেদের মধ্যে আলো’চনার পর গতকাল ইস্তানা নেগ্রায় মাল’য়েশিয়ার রাজা আল-সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দিন আল-মুস্তফা বিল্লাহ শাহের সাথে পাঁচ দলের প্রেসি’ডেন্ট এবং এক দলের ডেপুটি প্রেসি’ডেন্ট সাক্ষাতের জন্য যান। এখন নতুন সর’কার গঠনের ঘোষণার অ’পেক্ষায় রয়েছেন সবাই।

প্রধান’মন্ত্রী মাহাথির মোহাম্মদ, দলের প্রেসি’ডেন্ট মুহিদ্দিন ইয়াসিন, দলটির ছাত্র অঙ্গ সং’গঠনের প্রধান সৈয়দ সিদ্দিক সৈয়দ আব্দুল রহমান ও অ’ন্যান্য দলের সাং’সদদেরও রোব’বার ওই কার্যা’লয়ে দেখা গেছে। এ’দিকে মাহাথিরের রাজ’নৈতিক দল বারসাতু মালয়েশিয়ার কিয়া’দিলান রাকিয়াত শাখার ডেপুটি প্রেসি’ডেন্ট ও দেশটির বর্তমান অর্থ’মন্ত্রী দাতুক সেরি আজমিন আলী ও তার ঘনিষ্ঠ প্রায় এক ডজন এমপি পাশের একটি হোটেলে আলাদা বৈঠক করেন। চার’দলীয় ক্ষমতা’সীন পাকা’তান হারাপান জোটে বহু বর্ণের রাজ’নৈতিক দল পিকেআর, চীনা ধাঁচের ডেমোক্রেটিক অ্যাক’শন পার্টি (ডিএপি) ও ডা. মাহাথিরের মালয়’ভিত্তিক পিপিবিএম ও মডারেট ইসলাসিম দল আমানাহ নেগারা রয়েছে।

দলের একটি সূত্র বলেছে, আজ’মিন ঘনিষ্ঠরা পরি’কল্পনা করছেন পিপিবিএম ছেড়ে পিকে’আরের সঙ্গে জোট গড়ার। সং’সদে এই দলটির সর্বোচ্চ ৫০ জন এমপি রয়েছেন। তারা বলছেন, সং’সদে মাত্র ২৬ এমপি রয়েছেন পিপিবিএমের। এই দলটিও পাকা’তান হারা’পান জোট ছাড়তে পারে। মাহা’থির মোহাম্মদের কাছ থেকে প্রধান’মন্ত্রিত্ব নিতে যাচ্ছেন বহু বর্ণের রাজ’নৈতিক দল পিকে’আরের প্রেসিডেন্ট আনোয়ার ইব্রাহীম; এমন গুঞ্জন ছড়িয়ে পড়লেও তা নাকচ করে দিয়েছেন পিকে’আর ঘনিষ্ঠ একজন এমপি। তিনি বলেন, প্রধান’মন্ত্রিত্ব পাওয়ার জন্য আনো’য়ার ইব্রাহীমের পাশে পর্যাপ্ত’সংখ্যক এমপি নেই।

মাল’য়েশিয়ার ২২২ আসনের পার্লা’মেন্টে সরকার গঠনের জন্য নতুন জোটকে কম’পক্ষে ১১২ এমপির সংখ্যা’গরিষ্ঠতা দর’কার। কিন্তু গুঞ্জন তীব্র হয়েছে যে পিপিবিএম এবং আজমিনের নেতৃত্বা’ধীন পিকেআরের একটি অংশ জোট গড়লে সংখ্যা’গরিষ্ঠতা নিয়ে নতুন সর’কার গঠনের সম্ভাবনা রয়েছে। তবে তার আগে উমনো নেতৃত্বা’ধীন জোট বারিসান ন্যাশ’নাল (বিএন) ও পিএএসের এমপিদেরও সেই জোটে টানতে হবে। মাল’য়েশিয়ায় আগামী কয়েক দিন অনেক রাজ’নৈতিক নাটক সম্ভবত ঘটতে যাচ্ছে। ক্ষ’মতার বাইরে চলে যাচ্ছেন আনোয়ারের পিকেআর, ডিএপি ও আমা’নাহ পার্টি। রাষ্ট্র পরি’চালনায় অমালয়’দের কোনো ভূমিকা আর থাকবে না।

আরও পড়ুন:  রয়েল মালয়েশিয়া পুলিশের উপপ্রধানের সঙ্গে হাই কমিশনারের বৈঠক

তবে মাহাথিরের পাল্টা কোনো পদ’ক্ষেপ এই তিন দল নেবে কি না, তা এখনো স্পষ্ট নয়। মাহাথির ক্ষ’মতায় বসার দুই বছর পর প্রধান’মন্ত্রিত্ব পাকাতান হারা’পানের সব’চেয়ে বড় অংশী’দার পিকে’আর প্রধান আনোয়ার ইব্রাহিমের কাছে ক্ষমতা হস্তান্তরের যে চুক্তি করেছিলেন সেখান থেকে বেরিয়ে এসে বিরোধী পাস ও উম্নোর সাথে হাত মিলিয়ে নতুন জোট সর’কার গড়তে যাচ্ছেন। মাহাথিরের নে’তৃত্বের নতুন পদ’ক্ষেপকে আনো’য়ার ইব্রাহিম বিশ্বাস’ঘাতকতা হিসেবে আখ্যা দিয়েছেন। আজ তার রাজার সাথে বৈঠকের কথা রয়েছে। ২০১৮ সালের নির্বাচনে জয়ের পর পাকা’তান হারা’পান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মাল’য়েশিয়ার প্রধান’মন্ত্রীর শপথ নেন মাহাথির মোহাম্মদ।

বারি’সান ন্যাশ’নাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশ’টির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি। অন্য’দিকে শনি’বার রাতেও সং’বাদ সম্মেলনে করেন মাহাথির মোহাম্মদ। এতে প্রধান’মন্ত্রীর পদ থেকে সরে যাওয়া ও আনোয়ার ইব্রা’হিমকে সু’যোগ দেয়ার ইঙ্গিত করে তিনি বলেন, বিষয়টা এখন আমার ওপর নির্ভর করছে। সং’বাদ সম্মেলন থেকে যখন সবাই চলে যান তখন সেখানে উপ’স্থিত ছিলেন উপ’প্রধানমন্ত্রী ও আনোয়ার ইব্রা’হিমের স্ত্রী ড. উয়ান আজিজাহ উয়ান ইস’মাইল। রাজ’নৈতিক বিশ্লেষক ইউনিভার্সিটি সেইনস মাল’য়েশিয়ার প্রফেসর ড. সিভা’মুরুগান পান্ডিয়ান বলেন, শুক্র’বার রাতে যে বৈঠক হয়েছে তাতে নির্ধারণ করার কথা ছিল যে, প্রধান’মন্ত্রী মাহাথির কবে, কোন তারিখ ক্ষমতা হস্তান্তর করছেন আনোয়ার ইব্রা’হিমের কাছে।

কিন্তু তা ঘটেনি। ঘটেছে অন্য ঘটনা। তিনি বলেন, ওই বৈঠকে উপ’স্থিত নেতা ও এমপিরা বর্তমান প্রধান’মন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের প্রতিই সমর্থন দিয়েছেন। পাকা’তান হারা’পানের কর্মীরা চাচ্ছেন ড. মাহাথির মোহাম্মদ ক্ষমতায় থেকে তার মেয়াদ পূর্ণ করুক। যদি তাই হয় তাহলে আনো’য়ার ইব্রা’হিমের প্রধান’মন্ত্রী হওয়ার স্বপ্ন অধ’রাই থেকে যেতে পারে। মাহাথির বলে’ছিলেন, নির্বাচিত হলে বেশি দিন ক্ষ’মতায় থাকবেন না তিনি। আনোয়ার ইব্রা’হিমের হাতে ক্ষমতা হ’স্তান্তর করেই বিদায় নেবেন। সম্প্রতি তিনি বলেছেন, আগামী মে মাসে দেশ’টিতে অনু’ষ্ঠেয় অ্যাপেকের শীর্ষ সম্মেলন শেষে প্রধান’মন্ত্রীর পদ থেকে সরে যাবেন। কিন্তু যারা আশা করছিলেন এ বছর যত তাড়া’তাড়ি হোক, মে মাস নাগাদ দেশের অষ্টম প্রধান’মন্ত্রীর দায়িত্ব নেবেন আনোয়ার ইব্রা’হিম, তাদের পক্ষে এ সি’দ্ধান্ত মেনে নেয়া কঠিন।

আরও পড়ুন:  মালয়েশিয়ায় প্রনোদনা প্যাকেজে ৪৭ হাজার স্থানীয় কর্মী নিয়োগ

তারা হয়তো আবেগ দিয়ে এর প্রতি’শোধ নিতে চেষ্টা করবেন। বিশ্লেষক সিভা’মুরুগান পান্ডিয়ানের মতে, নয় মাসের মধ্যে অনেক ঘটনা ঘটে যেতে পারে। যদি জোট সর’কারের মধ্যে অভ্যন্তরীণ লড়াই ছাড়াও হুমকি, আস্থায় সঙ্কট অব্যা’হত থাকে; তাহলে তা ক্ষমতা হস্তা’ন্তরের চেয়ে বড় কিছু হয়ে উঠবে। যদি পাকা’তান জোটের মধ্যে অভ্যন্তরীণ লড়াই অব্যাহত থাকে এবং জোটের সদস্যদের মধ্যে বিভক্তি বিস্তৃত হয় তাহলে ক্ষমতা’সীন সর’কার ভেঙে পড়তে পারে। ক্ষমতা’সীন দল ইউ’নাইটেড মালায়স ন্যাশ’নাল অর্গানাই’জেশনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর ২০১৬ সালে মাহাথির বের’সাতু নামে নতুন রাজ’নৈতিক দল শুরু করেন। পরে তার দল বি’রোধী জোট পাকাতান হার’পানে যোগ দেয়। মাহা’থিরের নির্দেশেই ১৯৯৯ সালে আনোয়ার ইব্রা’হিমকে প্রথম জেলে যেতে হয়। ২০০৪ সালে তিনি ছাড়া পান।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 80
    Shares