প্রচ্ছদ খেলা ক্রিকেট

ভারতকে হারিয়ে নিউজিল্যান্ডের শততম টেস্ট জয়

52
পড়া যাবে: < 1 minute

ই’নিংস হারের লজ্জা খুব কাছ থেকে এড়ালেও নিউ’জিল্যান্ডের বিরুদ্ধে ওয়েলিং’টন টেস্টের চতুর্থ দিনের লাঞ্চ পর্যন্তও টেনে নিয়ে যেতে পারল না টিম ই’ন্ডিয়া। তৃ’তীয় দিনের শেষে ম্যাচের গতিপ্রকৃতি যে দিকে মোড় নিয়েছিল, তাতে প্রথম টেস্টে ভার’তের হার খানিক’টা প্রত্যা’শিত ছিল। তবে এভাবে আত্ম’সমর্পণ করে মাঠ ছাড়বে কোহ’লিরা সেটা অনু’মান করা যায়’নি।

প্রথম ই’নিংসের হিসাবে ১৮৩ রানে পিছিয়ে পড়া ভারত তৃ’তীয় দিনের শেষে তাদের দ্বিতীয় ই’নিংসে ৪ উই’কেট হারিয়ে ১৪৪ রান তুলে’ছিল। তখনও ই’নিংস হার এড়াতে ভারতের দর’কার ছিল ৩৯ রান। হাতে ছিল ৬টি উই’কেট থাকায় মনে হয়ে’ছিল ভারত কিছু’টা হলেও ল’ড়াই চালাবে। তবে চতুর্থ দিনের স’কালেই টিম ই’ন্ডিয়ার দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ১৯১ রানে। অর্থাৎ ভার’তের বাকি ৬ জন ব্যাট’সম্যান সাজ’ঘরে ফেরেন ৪৭ রান যোগ করে।

আরও পড়ুন:  নিউজিল্যান্ডের কাছে হেরে শেষ হয়ে গেল বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা

জয়ের জন্য নিউ’জিল্যান্ডের সামনে মাত্র ৯ রানের লক্ষ্’যমাত্রা ঝুলিয়ে দেয় ভারত। শেষ ইনিংসে ১০ বল ক্রিজে কা’টিয়েই কিউ’য়িরা জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। সব মিলিয়ে ভার’তের ১৬৫ রানের জবাবে নিউ’জিল্যান্ড তাদের প্রথম ই’নিংসে ৩৪৮ রান তোলে। ভারত দ্বিতীয় ই’নিংসে অল’আউট হয় ১৯১ রানে। নিউ’জিল্যান্ড শেষ ইনিংসে ১.৪ ওভার ব্যাট করে জয়ের জন্য প্রয়ো’জনীয় ৯ রান তুলে নেয়।

ভার’তের বিরুদ্ধে ১০ উইকেটের এই স্ম’রণীয় জয় নিউ’জিল্যান্ডের কাছে নিঃ’সন্দেহে মাইল’স্টোন সূচক। কেননা টেস্ট ক্রিকেটে কিউ’য়িদের এটি ১০০তম ম্যাচ জয়। পাশা’পাশি রস টেলরের ব্যক্তি’গত মাইল ফলকও জয় দিয়ে উজ্জ্বল করে রাখে নিউ’জিল্যান্ড। এটি ছিল টেলরের ক্যারি’য়ারের ১০০তম টেস্ট ম্যাচ। দুই ইনিংস মিলিয়ে ৯টি উই’কেট নেওয়া সাউদি ম্যাচ সেরা নির্বাচিত হন।

আরও পড়ুন:  ভারতকে হোয়াইটওয়াশের স্বাদ দিল নিউজিল্যান্ড

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 32
    Shares