প্রচ্ছদ বিশ্ব সংবাদ

মালয়েশিয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী ওয়ান আজিজাহ

187
পড়া যাবে: 2 মিনিটে

ক্ষমতা গ্রহণের প্রায় দুই বছরের মাথায় পদ’ত্যাগ করেছেন মালয়েশিয়ার প্রধান’মন্ত্রী মাহা’থির মোহাম্মদ।  সোম’বার দেশটির রাজার কাছে পদত্যাগ’পত্র জমা দিয়েছেন তিনি। এ’দিকে মাহা’থির মোহাম্মদ পদ’ত্যাগ করায় মালয়েশিয়ার প্রথম নারী প্রধান’মন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে পারেন দেশ’টির বর্ত’মান উপ’প্রধানমন্ত্রী দাতুক সেরি ডা. ওয়ান আজিজাহ ওয়ান ইস’মাইল। তিনি মাহা’থির ঘনিষ্ঠ ও দেশ’টির ক্ষমতা’সীন জোটের সঙ্গী আনোয়ার ইব্রা’হীমের স্ত্রী।

বিরোধী দল’গুলোর নতুন সরকার গঠনের ব্যর্থ প্র’চেষ্টার পর সোম’বার মাহা’থির মোহাম্মদের পদ’ত্যাগের ঘোষণা আসে। এর পর’পরই দেশটির ইং’রেজি দৈনিক মালয় মেইল এক প্রতি’বেদনে ওয়ান আজিজাহ নতুন প্রধান’মন্ত্রীর দায়িত্ব নিতে পারেন বলে জানিয়েছে। দেশ’টির একটি সূত্রের বরাত দিয়ে মালয় মেইল বলছে, ক্ষমতা’সীন প্রিবুমি বারসাতু মালয়েশিয়া (পিপিবিএম) নেতৃত্বা’ধীন পাকা’তান হারা’পান জোট থেকে বেরিয়ে যাও’য়ার পর মাহা’থির মোহাম্মদ পদত্যাগ করে অন্তর্বর্তী’কালীন প্রধান’মন্ত্রী হিসেবে ওয়ান আজিজাহকে মনো’নীত করেছেন।

মাহাথিরের স্থলা’ভিষিক্ত আজিজাহ হবেন কি-না এমন প্রশ্ন করা হলে, চার’দলীয় ক্ষমতা’সীন পাকা’তান হারাপান জোটের সঙ্গী বহু বর্ণের রাজ’নৈতিক দল পিকেআরের প্রেসি’ডেন্ট দাতুক সেরি আনোয়ার ইব্রা’হীমের ঘনিষ্ঠ একটি সূত্র জা’নায়, ওয়ান আজিজাহই অন্তর্বর্তী’কালীন প্রধান’মন্ত্রী। একই সঙ্গে ওই সূত্র বলছে, দেশ’টির অর্থ’মন্ত্রী ও পিকে’আরের ডেপুটি প্রেসি’ডেন্ট আজমিন আলী এবং তার ডান হাত হিসেবে প’রিচিত গৃহা’য়ন ও স্থানীয় সর’কার মন্ত্রী জুরাইদা কামারউদ্দীনকে দল থেকে বহি’ষ্কার করা হয়েছে।

আরও পড়ুন:  বাণিজ্য সম্প্রসারণে মালয়েশিয়ার ব্যবসায়ীদের কনসোর্টিয়াম গঠন

ক্ষমতা’সীন রাজ’নৈতিক দল প্রিবুমি বারসাতু মালয়েশিয়ার জ্যেষ্ঠ কয়েক’জন নেতা রোব’বার জোটের অন্য দল’গুলোর সঙ্গে গোপন বৈঠক করে নতুন সর’কার গঠনের পরি’কল্পনা করে। তবে সেই পরি’কল্পনা সফল না হলেও পাকা’তান হারা’পান জোট ছাড়ার ঘো’ষণা দিয়েছেন পিপিবিএমের প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিন। এক বিবৃতি’তে তিনি বলেছেন, পিপিবিএমের শীর্ষ নেতারা রোব’বার বিশেষ বৈঠক করে পাকা’তান হারা’পান জোট ছাড়ার সি’দ্ধান্ত নিয়েছেন। পার্লা’মেন্টে পিপিবিএমের সব সদস্যরাও পাকা’তান হারা’পান জোট থেকে বেরিয়ে এসেছেন।

মালয়েশিয়ার প্রধান’মন্ত্রী হিসেবে মাহা’থির মোহাম্মদের প্রতি সমর্থন অব্যা’হত রাখতে তারা স’কলেই একটি ঘোষণায় স্বাক্ষর করেছেন। রোব’বার দিনভর দেশ’টির রাজ’নৈতিক দল বারসাতু, উমনো, পিএএস, গাবু’নগন পার্টি সারাওয়াক, পার্টি ওয়ারিসান সাবাহ ও পিকেআরের একাং’শের নেতারা দ’ফায় দ’ফায় বৈ’ঠক করেন। দেশ’টিতে নতুন সর’কার গঠন করা নিয়ে পাকা’তান হারা’পান জোটের অনেক নেতাও এই গোপন বৈ’ঠকে অংশ নেন। কিন্তু তাদের সেই চে’ষ্টা ব্যর্থ হয়।

আরও পড়ুন:  মালয়েশিয়া আবারও লকডাউনের কবলে

পাকা’তান হারা’পান জোটে ভাঙনের আশঙ্কা জোরালো হও’য়ায় বিরোধী দল উমনো অ্যান্ড পার্টি ইস’লাম সে-মালয়েশিয়ার (পিএএস) নেতৃত্বে নতুন সর’কার গঠ’নের গুঞ্জনের মাঝে সোম’বার মালয়েশিয়ার রাজার কাছে পদত্যাগ’পত্র জমা দিয়েছেন প্রধান’মন্ত্রী মাহা’থির মোহাম্মদ। দুই লাইনের বি’বৃতিতে মাহা’থির জানান, কুয়ালালাম’পুরের স্থানীয় সময় ১ টা নাগাদ তিনি দেশ’টির রাজার কাছে তার পদ’ত্যাগের কথা জানান। এছাড়া দেশটির প্রধান’মন্ত্রীর কার্যা’লয় থেকে মাহা’থিরের পদ’ত্যাগের কথা নি’শ্চিত করা হয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 129
    Shares