প্রচ্ছদ বাংলাদেশ জেলা

গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি করাই একজন সফল মানুষের কাজ

30
পড়া যাবে: < 1 minute

ইসলামী বিশ্ব’বিদ্যালয়ের (ইবি) উপা’চার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আস’কারী বলেছেন, গবেষণাই হলো উচ্চ শিক্ষার প্রাণ। গবে’ষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি করাই এক’জন সফল মানুষের কাজ। সোম’বার (২৪ ফে’ব্রুয়ারি) দুপুরে বিশ্ব’বিদ্যালয় প্রশাসন ভবনে ২০১৯-২০ অর্থ’বছরে জাতীয় বিজ্ঞান ও প্র’যুক্তি মন্ত্রণালয়ের ফেলোশিপ’প্রাপ্ত শিক্ষার্থী ও সুপার ভাই’জারদের সঙ্গে মত’বিনিময়কালে তিনি এ’সব কথা বলেন। অনু’ষ্ঠানে উপা’চার্য বলেন, শুধু লেখা’পড়া কর’লেই হবে না।

এর পাশা’পাশি যাতে আমরা আমাদের চিন্তাকে আরো বিকা’শিত করতে পারি, এজন্য আ’মাদের গবেষণা’মূলোক কার্য’ক্রম বাড়াতে হবে। এসময় তিনি আশা’বাদ ব্যক্ত করে বলেন, ইস’লামী বিশ্ব’বিদ্যালয়ের প্রতিটি বিভাগ ও ইনস্টি’টিউট গবেষণার দূর্গ হয়ে গড়ে উঠেবে। আর সে লক্ষ নিয়েই আমরা কাজ করে চলেছি। অনু’ষ্ঠানে উপ’স্থিত ফেলোশিপ’প্রাপ্ত শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সুপার’ভাইজারদের আন্তরিক শু’ভেচ্ছা ও অভি’নন্দন জ্ঞাপন করেন উপ’চার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আস’কারী।

আরও পড়ুন:  ইসলামী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ

অতি’রিক্ত রেজি’স্ট্রার ড. নওয়াব আলী খানের সঞ্চালনায় অনু’ষ্ঠানে অন্যন্য’দের মধ্যে উপ’স্থিত ছিলেন- রেজি’স্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, ফলিত রসায়ন ও কেমি’কৌশল বিভাগের অধ্যা’পক ড. মনিরুজ্জামান, অধ্যাপক ড. শামছুল আলম প্রমুখ। উ’ল্লেখ্য, ২০১৯-২০ অর্থ’বছরে জাতীয় বিজ্ঞান ও প্র’যুক্তি ফেলো’শিপের জন্য ইস’লামী বিশ্ব’বিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৩৯ শিক্ষার্থী মনো’নিত হন। এছাড়া এ খাতে বিশেষ অব’দানের জন্য ১১ জন শিক্ষকও প্রিন্সি’পাল ইনভেস্টিগেটর নির্বা’চিত হন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 35
    Shares